Advertisement
২৩ এপ্রিল ২০২৪
Hair Care Tips

Coffee in haircare: কফি দিয়েই করুন চুলের পরিচর্যা! জেনে নিন কী ভাবে বানাবেন কফি মাস্ক

চুল পড়া রোধ করার পাশাপাশি কফি মাথার মৃত কোষগুলি দূর করে। মাথা পরিষ্কার থাকলে অক্সিজেন সরবরাহ ঠিক থাকে। এর ফলে চুলও থাকে সতেজ।

অ্যান্টিঅক্সিড্যান্টে পরিপূর্ণ কফি চুলের পুষ্টি জোগায়।

অ্যান্টিঅক্সিড্যান্টে পরিপূর্ণ কফি চুলের পুষ্টি জোগায়। ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১২ ফেব্রুয়ারি ২০২২ ১৬:১১
Share: Save:

অফিসে কাজ করতে করতে ক্লান্ত লাগলে এক কাপ কফিতে চুমুক দিলেই শরীর হয়ে ওঠে তরতাজা। মন ভাল করা হোক কিংবা শরীরে স্ফূর্তি আনা, কফির নেই কোনও তুলনা। শুধু কি তাই, রূপচর্চার ক্ষেত্রেও দারুণ উপকারী কফি।

চুল পড়াও আটকে যায় কফির গুণে— এটা জানতেন কি? সপ্তাহে মাত্র দু’বার কফি দিয়ে তৈরি মাস্ক লাগালেই মিলবে সুফল। খুশকির সমস্যা থাকলেও রেহাই পাবেন এই পন্থায়। কফির মধ্যে যে ক্যাফিন থাকে তা মাথার ত্বক পরিষ্কার রাখতে সাহায্য করে। অ্যান্টিঅক্সিড্যান্টে পরিপূর্ণ কফি চুলের পুষ্টিও জোগায়। চুলের গোড়াকে মজবুত রাখে। ফলে সহজে চুল পড়ে যায় না।

চুল পড়া রোধ করার পাশাপাশি কফি মাথার মৃত কোষগুলি দূর করে। মাথার তালু পরিষ্কার থাকলে অক্সিজেন সরবরাহ ঠিক থাকে। এর ফলে চুলও থাকে সতেজ। আর চুলের স্বাস্থ্যও বজায় থাকে।

প্রতীকী ছবি

প্রতীকী ছবি

কী ভাবে বানাবেন কফি মাস্ক

পাঁচ চামচ নারকেল তেলের সঙ্গে দু’চামচ কফি পাউডার ভাল করে মিশিয়ে নিন। এই মাস্ক সপ্তাহে দু’দিন ব্যবহার করুন। মাথায় ২০ মিনিট অন্তত রাখুন। নিয়মিত ব্যবহারে দ্রুত সুফল পাবেন।

একটি লোহার পাত্রে নারকেল তেল নিয়ে ধীরে ধীরে গরম করুন। এরপর তার মধ্যে কফি পাউডার মিশিয়ে নিন। লোহার পাত্রে তেল গরম করলে চুলের পুষ্টিতেও কাজে আসে। এই মিশ্রণ কিন্তু গরম গরম লাগাতে হবে।

এ ছাড়া শুকনো আমলাগুঁড়ো, অলিভ অয়েল, ক্যাস্টর অয়েল আর কফি একসঙ্গে মিশিয়ে নিয়ে চুলের মাস্ক বানিয়ে নিন। এতে কিন্তু খুশকির সমস্যাও কমবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Hair Care Tips Coffee Hair care
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE