Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৯ জানুয়ারি ২০২২ ই-পেপার

Black Fungus: বাড়ছে ব্ল্যাক ফাঙ্গাস, এই সংক্রমণ এড়াতে মুখের যত্ন নেবেন কী ভাবে?

‘‘ব্ল্যাক ফাঙ্গাসের মতো ছত্রাকের সংক্রমণে সব চেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হচ্ছেন সেই সব মানুষ, যাঁদের রোগ প্রতিরোধ ক্ষমতা এমনিতেই কম।’’

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ২২ মে ২০২১ ১২:২৯
নিয়মিত চিকিৎসকের পরামর্শ নিতে হবে এই ধরনের সংক্রমণ এড়াতে।

নিয়মিত চিকিৎসকের পরামর্শ নিতে হবে এই ধরনের সংক্রমণ এড়াতে।
ছবি: সংগৃহীত

সারা ভারতেই ক্রমে বাড়ছে ব্ল্যাক ফাঙ্গাসের সংক্রমণের পরিমাণ। মূলত কোভিড আক্রান্তেরাই এখনও পর্যন্ত বেশি মাত্রায় এই ছত্রাকে সংক্রমিত হয়েছেন। কেন এমন ভয়াবহ হয়ে উঠছে এই সংক্রমণ?

নাক-কান-গলার চিকিৎসক বা ইএনটি চিরজিৎ দত্ত বলছেন, ‘‘আমাদের মুখের মধ্যে প্রায় ২৫০০ জীবাণু সব সময় থাকে। তাদের সঙ্গে আমরা খুব সহজেই মানিয়ে নিচ্ছি। কিন্তু ব্ল্যাক ফাঙ্গাসের মতো ছত্রাকের সংক্রমণে সব চেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হচ্ছেন সেই সব মানুষ, যাঁদের রোগ প্রতিরোধ ক্ষমতা এমনিতেই কম।’’ তাঁর মতে, যাঁরা নিয়মিত স্টেরয়েড নিতে বাধ্য হন, ক্যানসারে আক্রান্ত বা ডায়াবিটিস আছে— তাঁদের সমস্যা বেশি।

Advertisement
গ্রাফিক: শৌভিক দেবনাথ

গ্রাফিক: শৌভিক দেবনাথ


তবে এই জাতীয় ছত্রাকের সংক্রমণ থেকে বাঁচতে সবারই কিছু সাধারণ নিয়ম মনে চলা উচিত। এমনটাই মনে করছেন চিকিৎসকেরা। ‘‘একদম সাধারণ কয়েকটি নিয়মই যথেষ্ট। দিনে ২ বার ভাল করে দাঁত মাজা, ২ বার মাউথওয়াশ দিয়ে কুলকুচি করা, আর মুখের ভিতরটি যাতে শুকিয়ে না যায়, সে দিকে খেয়াল রাখা। মুখ শুকিয়ে গেলেই অল্প করে জল খেতে হবে,’’ বলছেন চিরজিৎ।

যাঁদের রোগ প্রতিরোধ ক্ষমতা কম, তাঁদের অতিরিক্ত সচেতন হতে হবে বলে মত চিরজিতের। তাঁর পরামর্শ, ‘‘এমন কেউ যদি কোনও সমস্যা লক্ষ্য করেন, তা হলে সঙ্গে সঙ্গে গৃহচিকিৎসক বা নাক-কান-গলার চিকিৎসকের সঙ্গে যোগাযোগ করবেন।’’

আরও পড়ুন

Advertisement