Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Advertisment

Controversial Advertisement: ‘আমাদের শট মারার পালা’! বিজ্ঞাপনে ধর্ষণের ‘ইঙ্গিত’, সম্প্রচার বন্ধ করতে বলল কেন্দ্র

তথ্য ও সম্প্রচার মন্ত্রক ইউটিউব ও টুইটারকে একটি সুগন্ধির বিজ্ঞাপনের সম্প্রচার বন্ধ করার নির্দেশ দিয়েছে। কী ছিল সেই বিজ্ঞাপনে?

বিজ্ঞাপনের কিছু দৃশ্য।

বিজ্ঞাপনের কিছু দৃশ্য। ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৪ জুন ২০২২ ১৮:৩১
Share: Save:

এক সুগন্ধির বিজ্ঞাপন ঘিরে তৈরি হল বিতর্ক। অভিযোগ উঠল, তাতে ধর্ষণের ইঙ্গিত রয়েছে। তা ঘিরে রীতিমতো নিন্দার ঝড় ওঠে নেটদুনিয়ায়। শনিবার বিতর্কিত সেই বিজ্ঞাপন সম্প্রচার বন্ধের নির্দেশ দেয় কেন্দ্র।

ভারতীয় বিজ্ঞাপনে চটুলতার ইঙ্গিত দেখা গিয়েছে বহু বার। কোনও কোনও বিজ্ঞাপন অশ্লীলতার মাত্রা ছাড়ানোর জন্য তার সম্প্রচার বন্ধ করে দেওয়া হয়েছে, এমন নিদর্শনও ভূরি ভূরি। সম্প্রতি এমনই এক বিজ্ঞাপনকে ঘিরে নেটমাধ্যমে চর্চা তুঙ্গে।

কী আছে সেই বিজ্ঞাপনে?

দেখা গিয়েছে, বিছানায় পাশাপাশি বসে ভালবাসার মুহূর্ত উপভোগ করছে এক যুগল। হঠাৎ ঘরের দরজা খুলে হাজির হয় চার যুবক। হাবভাব দেখে বোঝা যায়, ওই চার যুবক বিছানায় বসে থাকা ছেলেটির বন্ধু। চার যুবকের এক জন প্রশ্ন করে, ‘কী রে শট মেরেছিস?’ উত্তরে আগে থেকে ঘরে থাকা যুবক বলে, ‘হ্যাঁ, মেরেছি তো!’

সঙ্গীর এই উত্তরে হতভম্ব হয়ে যান তরুণী। এ বার ওই চার জনের এক জন জামার হাতা গুটিয়ে বিছানার দিকে এগিয়ে এসে বলে, এ বার আমাদের পালা। তবে তরুণীর দিকে নয়, পাশে রাখা একটি টেবিলের দিকে চলে যায় সে। বিছানার পাশে রাখা একটি সুগন্ধির বোতল হাতে তুলে নেয়। সেই সুগন্ধি গায়ে মাখতে মাখতে বলে, ‘শট তো দিতেই হবে’। তখন তরুণীর মুখে আসে স্বস্তির ছাপ।

আপাত ভাবে এই বিজ্ঞাপনে কোনও কুরুচিকর শব্দ ব্যবহার করা হয়নি। কিন্তু বিজ্ঞাপনের ইঙ্গিত কোন দিকে যাচ্ছে, তা নিয়ে প্রশ্ন তুলেছেন অনেকে। যে ভাবে বিজ্ঞাপনে অস্বস্তির ছাপ দেখা যায় মহিলা চরিত্রের চেহারায়, তা ভাল চোখে দেখছে না দর্শক। অনেকেই মনে করছেন, এই বিজ্ঞাপন ধর্ষণকে উস্কানি দিচ্ছে! কেউ কেউ দাবি করেছেন, সম্পূর্ণ বিকৃত মানসিকতার থেকে এই বিজ্ঞাপন বানানো হয়। অনেকেই এই বিজ্ঞাপনের সম্প্রচার বন্ধ করার দাবি জানিয়েছে।

ইতিমধ্যেই কেন্দ্রীয় তথ্য ও সম্প্রচার মন্ত্রক ইউটিউব ও টুইটারের কাছে এই বিজ্ঞাপনের সম্প্রচার বন্ধ করার নির্দেশ দিয়েছে। ‘লেয়ার শট’ নামক এই সংস্থার দু’টি বিজ্ঞাপনের বিরুদ্ধেই এই নির্দেশ জারি করা হয়েছে।

সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তেফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ

অন্য বিষয়গুলি:

Advertisment controversy
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE