Advertisement
২৭ ফেব্রুয়ারি ২০২৪
underwear

এমন অন্তর্বাসই পরেন তো? নইলে শুক্রাণুর সংখ্যা কমে বন্ধ্যাত্ব আসতে দেরি নেই

পিতৃত্বের স্বাদ পেতে হলে এ বার আপনাকে নজর দিতে হবে নিজের পোশাক-আশাকের প্রতিও। শুক্রাণু বা স্পার্ম কাউন্ট কমিয়ে ফেলতে না চাইলে এ বার থেকে সচেতন থাকতে হবে অন্তর্বাস বাছার ক্ষেত্রেও।

বন্ধ্যাত্বের কারণ হতে পারে আপনার ব্যবহৃত অন্তর্বাসও। ছবি: আইস্টক।

বন্ধ্যাত্বের কারণ হতে পারে আপনার ব্যবহৃত অন্তর্বাসও। ছবি: আইস্টক।

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ০৪ জানুয়ারি ২০১৯ ১৩:৩০
Share: Save:

ধূমপান, মদ্যপান, অনিয়ন্ত্রিত জীবনযাপন ইত্যাদি কারণ পুরুষের বন্ধ্যাত্বের সমস্যা বাড়িয়ে তোলে, এ কথা কমবেশি অনেকেরই জানা। কিন্তু এই সবের সঙ্গে আরও একটি বিষয়কে এই সমস্যার অন্যতম কারণ বলে দায়ী করছে আধুনিক গবেষণা।

পিতৃত্বের স্বাদ পেতে হলে এ বার আপনাকে নজর দিতে হবে নিজের পোশাক-আশাকের প্রতিও। শুক্রাণু বা স্পার্ম কাউন্ট কমিয়ে ফেলতে না চাইলে এ বার থেকে সচেতন থাকতে হবে অন্তর্বাস বাছার ক্ষেত্রেও। বিশ্ব স্বাস্থ্য সংস্থার দেওয়া পরিসংখ্যান অনুযায়ী, প্রতি মিলিলিটার বীর্যে দেড় কোটি বা তার বেশি শুক্রাণু থাকাটাই সুস্থতার লক্ষণ। অক্সফোর্ড ইউনিভার্সিটির গবেষণা আঁটসাঁটো অন্তর্বাসের বদলে বক্সার জাতীয় ঢিলেঢালা অন্তর্বাসেই এই সুস্থতা ধরে রাখা সম্ভব বলে মনে করছে।

সম্প্রতি ৬৫৬ জন ১৮ থেকে ৫৬ বছর বয়সী সুস্থ পুরুষদের নিয়ে একটি গবেষণা চালান অক্সফোর্ড ইউনিভার্সিটির গবেষকরা। প্রত্যেকেরই রক্ত ও শুক্রাণুর নমুনা নেওয়া হয় ও অন্তর্বাস সংক্রান্ত কিছু প্রশ্নোত্তর চলে। সম্প্রতি তাদের হিউম্যান রিপ্রোডাকশন জার্নালে প্রকাশিত হয় এই গবেষণার রিপোর্ট। তাতে দেখা গিয়েছে, শুক্রাণুর সংখ্যা বা ঘনত্ব দুই ক্ষেত্রেই যে ৩৪৫ জন পুরুষ বক্সার জাতীয় অন্তর্বাস বা ঢিলেঢালা অন্তর্বাস পরেন, তাঁদের ফলাফল বেশি ভাল।

আরও পড়ুন: নাক ডাকার সমস্যায় জেরবার? এই দুই পানীয়তেই রয়েছে সমাধান

কেমন তা? গবেষণায় প্রকাশ, এই ৩৪৫ জনের শুক্রাণুর সংখ্যা অন্যদের তুলনায় ১৭ শতাংশ বেশি।পিতৃত্বের জন্য প্রয়োজনীয় অন্যতম জরুরি বিষয় শুক্রাণু ঘনত্ব। সেটিও এই ৩৪৫ জনের ক্ষেত্রেঅন্যদের তুলনায় প্রায় ২৫ শতাংশেরও বেশি ছিল। সক্রিয় শুক্রাণুও ছিল অন্যদের তুলনায় ৩৩ শতাংশ বেশি।

সারা বিশ্বেই পুরুষের বন্ধ্যাত্বের কারণ হিসাবে অন্তর্বাসের আদৌ কোনও ভূমিকা আছে কি না জানতে বিভিন্ন গবেষণা চলছে। অক্সফোর্ড ইউনিভার্সিটির এই গবেষণার প্রধান লিডিয়া মিনগুয়েজ-অ্যালারসিয়ন জানান, ‘‘সন্তান না হওয়ার কারণ খুঁজতে বসলে জানা যায়, প্রায় ৪০-৫০ শতাংশ ক্ষেত্রে পুরুষরাও দায়ী থাকেন। অন্য কোনও অসুখ বা যৌনরোগ না থাকলেও সুস্থ পুরুষদের মধ্যেও আজকাল এই বন্ধ্যাত্বের প্রবণতা বাড়ছে। জীবনযাপনের কোন কোন ভুল এই অসুখকে বাড়িয়ে তুলছে, তা দেখতেই এমন গবেষণা।’’

আরও পড়ুন: চেহারায় থাকবে চিরযৌবন, তাও আবার নামমাত্র খরচে! কী করে জানেন?

বক্সার জাতীয় অন্তর্বাসই সমস্যার সমাধান করতে পারে বলে মত বিশেষজ্ঞদের।

তবে এই ধরনের গবেষণার সীমাবদ্ধতাও আছে। অন্তর্বাসের কাপড় ঠিক কেমন হওয়া উচিত বা একটানা কত ক্ষণ অন্তর্বাস পরা বন্ধাত্বের সমস্যা ঠেকাতে কার্যকর, এমন কোনও তথ্য এখনই উঠে আসেনি গবেষণায়। তবে তা সত্ত্বেও এই গবেষণা এই সংক্রান্ত অসুখ নিরাময়ে নতুন পথের সন্ধান দিতে সক্ষম বলেই মত এই রাজ্যের স্ত্রীরোগ বিশেষজ্ঞ মার্থা হাজরাও।

তাঁর মতে, সীমাবদ্ধতা থাকা সত্ত্বেও এই গবেষণাটি চিকিৎসাবিজ্ঞানে গুরুত্বপূর্ণ। কারণ, এত বেশি মানুষের উপর এমন গবেষণা আগে কখনও হয়নি। তবে খুব আঁটসাঁট অন্তর্বাস শরীরে ফলিকল স্টিমুলেটিং হরমোন (এফএসএইচ) ক্ষরণে বাধা দেয়। ফলে এর প্রভাবে শুক্রাণু কমে যাওয়া অস্বাভাবিক নয়।’’

(ইতিহাসের পাতায় আজকের তারিখ, দেখতে ক্লিক করুন — ফিরে দেখা এই দিন।)

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE