Advertisement
০৪ মে ২০২৪
Wedding

বিয়ের নিমন্ত্রণ রক্ষা করতে না আসা অতিথিদের থেকে ক্ষতিপূরণ আদায় করতে উদ্যোগী হবু কনে

বিয়েবাড়িতে এমন কিছু লোকজন আছেন, যাঁরা প্রথমে আসবে বলেও বিয়ের দিন হাজির থাকেন না। লোকজন না এলে খাবারের প্লেটের অনেকটা খরচ নষ্ট হয়। অস্ট্রেলিয়াবাসী হবু কনে একটি পডকাস্টে বিষয়টি নিয়ে আলোচনা করেছেন।

বিয়েবাড়িতে না এসে জরিমানা দিতে হবে অতিথিদের।

বিয়েবাড়িতে না এসে জরিমানা দিতে হবে অতিথিদের। ছবি: শাটারস্টক।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৮ ডিসেম্বর ২০২৩ ২০:৪৬
Share: Save:

বিয়ের আয়োজন মানে বিশাল টাকার খরচ। খাওয়াদাওয়া, জামাকাপড়, দেওয়ানেওয়া, অতিথি আপ্যায়ন— সব খাতেই খরচ আকাশছোঁয়া। আর যদি শহরের বাইরে গিয়ে বিয়ের আয়োজন করা হয়, তা হলে তো কথাই নেই। খরচের মাত্রা দ্বিগুণ হয়ে যায়। সম্প্রতি অস্ট্রেলিয়াবাসী এক হবু কনের ভাবনায় এসেছে, বিয়েবাড়িতে অতিথি না এলে তাঁদের কাছ থেকে ক্ষতিপূরণ আদায় করলে কেমন হয়?

প্রতিটি বিয়েবাড়িতে এমন কিছু লোকজন আছেন, যাঁরা প্রথমে আসবেন বলেও বিয়ের দিন যাঁরা হাজির থাকতে পারেন না। লোকজন না এলে খাবারের প্লেটের অনেকখানি খরচ মাটি হয়। অস্ট্রেলিয়াবাসী হবু কনে একটি পডকাস্টে বিষয়টি নিয়ে আলোচনা করেছেন। তরুণী শ্রোতার উদ্দেশে বলেন, ‘‘আমার বিয়ের এক সপ্তাহ বাকি, ছ’মাস আগে থেকে যে সকল অতিথি আসবেন বলে আমাকে জানিয়েছিলেন, তাঁদের জন্য আমি থাকা-খাওয়ার ব্যবস্থা করেছি। মোট ১২ হাজার ডলার (ভারতীয় মুদ্রায় প্রায় ১০ লক্ষ টাকা) খরচ করেছি। এখন অনেকেই বলছেন আসতে পারবেন না। হিসাব করে দেখলাম, এতে আমার প্রায় ১ লক্ষ টাকার ক্ষতি হবে। তরুণী শ্রোতাদের কাছে জানতে চাইলেন, ‘‘আমি যদি সেই অতিথিদের কাছ থেকে ক্ষতিপূরণ চাই, তা হলে কি খুব ভাল হবে?’’ এর পরে অনেকেই হবু কনেকে সমর্থন করেন। তাঁরা মনে করেন, তাঁর অতিথিদের সঙ্গে খোলাখুলি এ বিষয়ে কথা বলা উচিত। অনেকে বলেন, এ সব ক্ষেত্রে অতিথিদের আর একটু বেশি সতর্ক হওয়া উচিত। বিয়েবাড়ি না যেতে পারলে খোলাখুলি বলে দেওয়াই ভাল। তাতে অনেক টাকার সাশ্রয় হয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Wedding Bizarre
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE