Advertisement
০৩ মে ২০২৪
Ear Plug

কানের ভিতর ওটা কী? শ্রবণশক্তি হারাতে বসেছিলেন কেন, তার রহস্য উদ্ধার হল ৫ বছর পর

প্রচণ্ড শব্দ থেকে দুটি কান বাঁচানোর যন্ত্র থেকেই যে এমন বিপদ আসতে পারে, তা কল্পনাও করতে পারেননি কেউ!

কানে কিছু দেবেন না।

কানে কিছু দেবেন না। ছবি- সংগৃহীত

সংবাদ সংস্থা
ব্রিটেন শেষ আপডেট: ১৫ নভেম্বর ২০২২ ১৭:৩৬
Share: Save:

অনেক দিন ধরেই কানে কম শুনছিলেন ব্রিটেনের বাসিন্দা ওয়েলেস লি। দীর্ঘ দিন ধরে তীব্র বিমান চলাচল সংক্রান্ত কাজের সঙ্গে যুক্ত থাকায়, অতিরিক্ত আওয়াজে শ্রবণে সমস্যা হতে পারে বলে ধরেই নিয়েছিলেন তিনি।

কানে কী হয়ে থাকতে পারে, তা পরীক্ষা করে দেখার জন্য ওয়েলেস বাড়িতেই একটি ‘এন্ডোস্কপিক কিট’ কিনে ফেলেন। পরীক্ষা করে যা দেখেন, তাতে সময় নষ্ট করার মতো সময় আর তাঁর হাতে থাকে না। তৎক্ষণাৎ তিনি ছুটে যান হাসপাতালে।

চিকিৎসকরা জানান, ওই ব্যক্তির কানে ৫ বছরেরও বেশি সময় ধরে ঢুকে রয়েছে ‘ইয়ার প্লাগ’। তার উপর এত বছর ধরে জমেছে ময়লা। তারই জেরেই শ্রবণশক্তি হারাতে বসেছিলেন ওয়েলেস।

ওয়েলেস বিমান চলাচল সংক্রান্ত কাজের সঙ্গে যুক্ত ছিলেন বহু দিন। যে হেতু প্রচণ্ড আওয়াজের মধ্যে সারা ক্ষণ কাজ করতে হয়, তাই অনেকেই কানে ‘ইয়ার প্লাগ’ নামক একটি বিশেষ জিনিস গুঁজে রাখেন। যাতে তীব্র আওয়াজ থেকে কিছুটা হলেও কানকে বাঁচানো যায়। অনেকে লম্বা সময় বিমানে সফর করলেও কানে দিয়ে রাখেন ওই যন্ত্রটি।

ওয়েলেসের অজান্তেই কখনও কানে ঢুকে যায় ওই যন্ত্রটি। বাইরে থেকে যন্ত্রপাতি দিয়ে টানাটানি করেও বিশেষ লাভ না হওয়ায় শেষমেশ অস্ত্রোপচারের সাহায্য নিতেই হয়। অস্ত্রোপচার শেষে চিকিৎসকরা জানান, ওয়েলেস সম্পূর্ণ বিপন্মুক্ত। তিনি এখন কানে শুনতেও পাচ্ছেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Ear Plug Ear Buds Britain
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE