Advertisement
০৫ মে ২০২৪
kidney Donor

৩ বছরে যা হয়নি ৩০ মিনিটে সম্ভব হল! ক্যাবচালকের কিডনি দিয়েই নতুন জীবন শুরু করলেন যাত্রী

৩ বছর ধরে কিডনি দাতা খুঁজেও পাননি। ডায়ালিসিস করে ফেরার পথেই অ্যাপ ক্যাব চালকের হাত ধরে পেলেন নতুন জীবনের সন্ধান।

Real Image.

অ্যাপ ক্যাব চালক প্রাণ ফেরালেন যাত্রীর। ছবি: সংগৃহীত।

সংবাদ সংস্থা
ফ্লোরিডা শেষ আপডেট: ৩০ মার্চ ২০২৩ ১২:২৯
Share: Save:

অসুস্থ যাত্রীকে কিডনি দান করে মৃত্যুর মুখ থেকে ফিরিয়ে আনলেন ক্যাব চালক। অ্যাপ ক্যাব পরিষেবা নিয়ে বিভিন্ন সময়ে নানা অভিযোগ উঠেছে। চালকের উগ্র ব্যবহারের বিরুদ্ধেও সরব হয়েছেন অনেকেই। তবে সাম্প্রতিক এই ঘটনা শুনে অনেকেই মানবিকতার উপর বিশ্বাস ফিরে পাচ্ছেন।

ফ্লোরিডার বাসিন্দা ৭২ বছর বয়সি বিল সামিয়েল কয়েক বছর ধরে কিডনির অসুখে আক্রান্ত। চিকিৎসকরা জানিয়েছেন, বিলের একটি কিডনি নষ্ট। কিডনি প্রতিস্থাপন করানো ছাড়া উপায় নেই। চিকিৎসক বলেই দিয়েছেন, যত দ্রুত সম্ভব কিডনিদাতা জোগাড় করতে। গত ৩ বছর ধরে খুঁজেও কোনও কিডনিদাতা পাননি বিল। নিয়মিত ডায়ালিসিস করাতে হাসপাতালে যেতে হয় তাঁকে।

তেমনই এক দিন ডায়ালিসিস সেরে, হাসপাতাল থেকে ক্যাবে করে বাড়ি ফিরছিলেন বিল। গাড়ির চালক ৩৫ বছর বয়সি টিম লেটসের সঙ্গে তিনি নিজের শারীরিক অসুস্থতার কথা ভাগ করে নেন। তিনি যে কিডনিদাতা খুঁজছেন, কথায় কথায় তা-ও বলেন। টিম এক জন প্রাক্তন সেনা। চাকরি ছেড়েছেন বহু দিন হল। এখন অবসরে ক্যাব চালান। বাকি সময়ে মাছ বিক্রি করেন।

বিলের কথা শুনে টিমের খারাপ লাগে। হাসপাতাল থেকে গন্তব্যে পৌঁছনোর পর টিম বিলকে জানান, তিনি কিডনি দিতে চান। এ কথা শুনে আকাশ থেকে পড়েন বিল। আধ ঘণ্টার পরিচয়ে কোনও মানুষ তাঁকে কিডনি দান করতে চাইছে, এ কথা শুনে বিস্মিত হন তিনি। টিম নিজের ঠিকানা এবং ফোন নম্বর দিয়ে আসেন বিলকে। চিকিৎসককে বিল জানান যে তিনি কিডনিদাতা পেয়েছেন। চিকিৎসকের বলে দেওয়া নির্দিষ্ট দিনে দু’জনেই হাসপাতালে ভর্তি হন। এবং অস্ত্রোপচার হয়। নতুন জীবন পাওয়ার পর বিল বলেন, ‘‘এখন থেকে টিম আমার ছেলে। ও না থাকলে আর হয়তো বেশি দিন পৃথিবীতে থাকা হত না।’’ এক জনের প্রাণ বাঁচাতে পেরে টিমও অত্যন্ত খুশি। তাঁর কথায়, ‘‘গাড়িতে বিলের কথা শুনেই আমার কিডনি দেওয়ার কথা মনে হয়েছিল। আমার জন্য যদি এক জন মানুষের প্রাণ বাঁচে, তার চেয়ে ভাল তো আর কিছু হতে পারে না।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

kidney donor
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE