Advertisement
২৫ এপ্রিল ২০২৪
cancer

Cancer: ক্যানসারে আক্রান্ত মায়ের চুল উঠে গিয়েছে, উইগ বানাতে দু’বছর ধরে চুল বাড়ালেন ছেলে

২০০৩ সালে পিটুইটারি গ্রন্থিতে টিউমার ধরা পড়ে মেলানির। ২০০৬-এ অস্ত্রোপচার হয়। রেডিয়ো থেরাপির পর সব চুল উঠে যায়।

কেশ দান করে মায়ের পাশে ছেলে ।

কেশ দান করে মায়ের পাশে ছেলে ।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৭ জুলাই ২০২২ ২০:১৯
Share: Save:

ক্যানসার আক্রান্তদের চুল উঠে যাওয়ার সমস্যা নতুন নয়। অনেকেই এই কারণে মানসিক ভাবে ভেঙে পড়েন। ইদানীং অবশ্য অনেকেই ক্যানসার রোগীদের পাশে থাকার জন্য নিজেদের চুল দান করেন। আমেরিকার অ্যারিজোনার বাসিন্দা মেলানি শাহ ব্রেন ক্যানসারে আক্রান্ত। রেডিয়েশনের কারণে তাঁর সব চুল উঠে যায়। মায়ের কষ্ট দেখতে না পেয়ে নিজেই চুল বাড়িয়ে মায়ের জন্য উইগ বানালেন ছেলে।

২০০৩ সালে পিটুইটারি গ্রন্থিতে টিউমার ধরা পড়ে মেলানির। ২০০৬ সালে সেই টিউমার বাদ দিতে অস্ত্রোপচার করা হয়। তার পরেও সুস্থ হননি তিনি। ২০১৬ সালে তৃতীয় বারের জন্য ক্যানসার কোষের হদিস মেলে তাঁর মস্তিষ্কে। চিকিৎসকরা তাঁকে রেডিয়েশন থেরাপি করানোর পরামর্শ দেন। আর এই থেরাপির পর তাঁর মাথার সমস্ত চুল ঝরে যায়। কিন্তু শারীরিক ভাবে অসুস্থ হলেও সেই ছাপ কোনও মতেই চেহারায় পড়তে দিতে নারাজ মেলানি।

মেলানি শাহ ও তাঁর ছেলে ম্যাট।

মেলানি শাহ ও তাঁর ছেলে ম্যাট।

মেলানির ছেলে ম্যাট মায়ের জন্য দু’বছর ধরে চুল বাড়ায়। তার পর এ বছর মাস মার্চ মাসে ম্যাট তাঁর চুল কেটে ফেলে। কাটা চুলগুলি সে ক্যালিফোর্নিয়ায় পাঠায় উইগ তৈরি করার জন্য। হাতে বানানো সেই উইগ তৈরি করতে খরচ হয় ২০০০ ডলার (প্রায় ১৬ লক্ষ) টাকা। শুধু তা-ই নয়, উইগ তৈরি হওয়ার পর নাম করা কেশশিল্পীকে দিয়ে সেই উইগ রং করানো এবং কাটানোও হয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

cancer Brain Tumor
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE