×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

২৪ জুলাই ২০২১ ই-পেপার

Cancer: ক্যানসার আক্রান্তদের চিকিৎসা কী ভাবে, পরামর্শ দেবে এই অ্যাপ

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ১৯ জুলাই ২০২১ ১১:০৩
ক্যানসার আক্রান্তদের পাশে অ্যাপ।

ক্যানসার আক্রান্তদের পাশে অ্যাপ।
ছবি: সংগৃহীত

ক্যানসার সম্পর্কে সচেতনতা এবং এই অসুখে আক্রান্তদের চিকিৎসা সংক্রান্ত বিষয়ে পরামর্শ দিচ্ছে আর্টিফিসিয়াল ইন্টেলিজেন্স (এআই)। শুধু আক্রান্তদেরই নয়, তাঁদের কাছের মানুষের ভূমিকা সম্পর্কেও সচেতন করছে এআই নির্ভর এই অ্যাপ-টি। নাম সিইউআরআইএ বা ‘কিউরিয়া’। ইউরোপের বিভিন্ন দেশের পর এ বার এর ব্যবহার ভারতেও বাড়ছে।

কী কী তথ্য দিতে পারবে এই অ্যাপ?

ক্যানসার হয়েছে কি না বোঝার জন্য কোন কোন পরীক্ষা করাতে হবে?

Advertisement

• ক্যানসার ধরা পড়লে, তার পরে কোন কোন পরীক্ষা করাতে হবে?

• কী কী ধরনের চিকিৎসা সম্ভব?

• নির্দিষ্ট ক্যানসারের চিকিৎসার জন্য কোন কোন চিকিৎসক কাছাকাছির মধ্যে রয়েছেন?

এই ধরনের নানাবিধ প্রশ্নের উত্তর দেবে এই অ্যাপটি।

ইতিমধ্যেই সারা পৃথিবীতে কিউরিয়া ব্যবহারকারীর সংখ্যা ১ লক্ষ ৭৫ হাজার ছাড়িয়েছে। ভারতে চলতি বছরের এপ্রিল মাস থেকে পাওয়া যাচ্ছে এই অ্যাপের সুবিধা। এই কয়েক মাসেই ভারতে প্রায় ৭০ হাজার মানুষ ব্যবহার করতে শুরু করেছেন এটি।

মোবাইল অ্য়াপ থেকেই জানা যাবে ক্যানসার সংক্রান্ত যাবতীয় তথ্য।

মোবাইল অ্য়াপ থেকেই জানা যাবে ক্যানসার সংক্রান্ত যাবতীয় তথ্য।


নেটদুনিয়ায় ক্যানসারের ওষুধ, তার চিকিৎসাপদ্ধতি, হাসপাতালের পরিষেবার খবর সংক্রান্ত যা যা তথ্য রয়েছে, তাকে ব্যবহার করেই কাজ করে অ্যাপটি। অ্যাপটির তরফে জানানো হয়েছে, রোগী ক্যানসার সংক্রান্ত সব ধরনের তথ্য পাবেন এই অ্যাপ থেকে। ফলে তিনি এবং তাঁর চিকিৎসক যৌথ ভাবে অনেক দ্রুত সিদ্ধান্ত নিতে পারবেন কী কী করা উচিত।

অতিমারির সময়ে ক্যানসারের বিষয়টি অনেকটাই আলোচনার বাইরে চলে গিয়েছে। যদিও বিশ্ব স্বাস্থ্য সংস্থার দেওয়া তথ্য অনুযায়ী, ভারতে ক্যানসারের আক্রান্তের সংখ্যা দ্রুত হারে বাড়ছে। সেই হার অন্য বহু দেশের তুলনায় বেশি। ফলে আগামী দিনে এ রকম একটি অ্যাপ ক্যানসার রোগের চিকিৎসায় অনেকটাই কাজে লাগবে বলে আশা এই অ্যাপের নির্মাতাদের।

Advertisement