Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৮ জানুয়ারি ২০২২ ই-পেপার

Breast Cancer: পুরুষদেরও কি হতে পারে স্তনের ক্যানসার? তার উপসর্গ কী

যত স্তন ক্যানসারের ঘটনা সারা পৃথিবীতে ঘটে, তার মধ্যে এক শতাংশ হয় পুরুষদের।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ০২ জুলাই ২০২১ ১৮:০৮
কোনও পুরুষের মায়ের যদি আগে স্তন ক্যানসার থাকে, তবে তার অসুস্থ হওয়ার আশঙ্কা বেশি।

কোনও পুরুষের মায়ের যদি আগে স্তন ক্যানসার থাকে, তবে তার অসুস্থ হওয়ার আশঙ্কা বেশি।
ফাইল চিত্র

মহিলাদের মধ্যে স্তন ক্যানসার বেশি দেখা যায়। ফলে ধরেই নেওয়া হয় যে এটি মেয়েদের অসুখ। কি এ কথা কি সত্যি? ক্যানসার বিশেষজ্ঞদের বক্তব্য, পুরুষদের মধ্যেও দেখা যায় স্তন ক্যানসার। তবে এ বিষয়ে সচেতনতার অভাব দেখা যাচ্ছে।

পুরুষদের শরীরে খুব কম স্তনের টিস্যু থাকে। কিন্তু তাতে বিপদ কমে না।

স্তন ক্যানসার কত বেশি দেখা যায় পুরুষদের মধ্যে?

Advertisement

যত স্তন ক্যানসারের ঘটনা সারা পৃথিবীতে ঘটে, তার মধ্যে এক শতাংশ হয় পুরুষদের। তবে এই এক শতাংশের মধ্যেও যথেষ্ট ভয়াবহ হয়ে উঠতে পারে ক্যানসর। ফলে প্রথম থেকেই সাবধান হওয়া দরকার।

কিন্তু সতর্ক হওয়ার জন্য জানতে হবে উপসর্গ। কী ভাবে বোঝা যাবে পুরুষদের মধ্যে স্তন ক্যানসারের লক্ষণ কোনগুলি? স্তনের আশপাশ ফোলা ভাব, দুর্গন্ধ কিংবা ঘা দেখলে শুরুতেই সাবধান হওয়া দরকার, বলছেন চিকিৎসকেরা।

পুরুষদের মধ্যে স্তন ক্যানসার কি বংশগত?

সব সময়ে যে বংশগত হয় এই অসুখ, তেমন নয়। তবে বংশে কারও থাকলে স্তন ক্যানসারের আশঙ্কা বাড়ে। কোনও পুরুষের মায়ের যদি আগে স্তন ক্যানসার থাকে, তবে তার অসুস্থ হওয়ার আশঙ্কা বেশি। সব দিক দেখলে ছেলেদের মধ্যে স্তন ক্যানসার মেয়েদের তুলনায় অনেক কম। ফলে আতঙ্কিত হওয়ার কারণ নেই।

স্তন ক্যান এড়িয়ে চলতে কী করা যেতে পারে?

‘ব্রাকা মিউটেশন’ পরীক্ষা করাতে হয়। তাতে যদি পজিটিভ আসে, তবে সতর্ক হওয়া দরকার। পজিটিভ এলেই যে সেই ব্যক্তির স্তন ক্যানসার হবে, এমন নয়। তবে হওয়ার আশঙ্কা থাকে।

কোন বয়সের পুরুষদের মধ্যে বেশি দেখা যায় স্তন ক্যানসার?

মধ্যবয়স্ক পুরুষদের মধ্যে এই রোগের আশঙ্কা বেশি। ৪০-৬০ বছরের পুরুষদের মধ্যে এই রোগ বেশি দেখা যায়। তবে পরিবারে স্তন ক্যানসারের ইতিহাস বা ওজন বেশি থাকলে এই রোগের আশঙ্কা বাড়ে।

আরও পড়ুন

Advertisement