Advertisement
২০ এপ্রিল ২০২৪
Jeans

Health Tips: ডায়াবিটিসের আশঙ্কা আছে কি? বোঝা যাবে জিন্স দেখেই

অনেকেই ‘টাইপ ২’ ডায়াবিটিসে আক্রান্ত হন। কিন্তু তা চট করে টের পাওয়া যায় না।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০২ অক্টোবর ২০২১ ১৯:৪৪
Share: Save:

কলেজ জীবনের শেষ দিকের একটিও জিন্স কি এখনও আছে? তা হলে সেটিই বলে দিতে পারে আপনার ডায়াবিটিসের আশঙ্কা আছে কি না। এমনই বলছে হালের গবেষণা।

সম্প্রতি নিউকাসল বিশ্ববিদ্যালয়ের গবেষক রয় টেলর দাবি করেছেন, জিন্স দেখেই ‘টাইপ ২’ ডায়াবিটিস চিহ্নিত করা সম্ভব। কী ভাবে? ২০-২১ বছর বয়সের কোনও জিন্স হাতের কাছে থাকলেই এটি সম্ভব। সেই জিন্সটি কি আপনি এখনও পরতে পারেন? যদি পারেন, তা হলে কোনও সমস্যা নেই। কিন্তু যদি সেটি পরতে না পারেন, তা হলে আপনার ‘টাইপ ২’ ডায়াবিটিসের আশঙ্কা আছে।

সংবাদমাধ্যমকে রয় টেলর জানিয়েছেন, সমীক্ষায় খুব স্পষ্ট ভাবেই এটি বোঝা গিয়েছে। অনেকেই ‘টাইপ ২’ ডায়াবিটিসে আক্রান্ত হন। কিন্তু তা চট করে টের পাওয়া যায় না। কিন্তু কোমর এবং পেটের কাছ অল্প মেদবৃদ্ধিও এই ধরনের ডায়াবিটিসের লক্ষণ হতে পারে। ২০-২১ বছর পর্যন্ত কোমরের হাড়ের গঠনে কিছুটা বদল হয়। তার পরে আর হয় না। এর পরে যদি কোমর এবং পেটের এলাকার মাপ বাড়ে, তা হলে সেটি সম্পূর্ণ রূপে মেদের কারণেই। এবং সেটি ‘টাইপ ২’ ডায়াবিটিসেরও একটি লক্ষণ।

গবেষকের দাবি, এটি যে কোনও বয়সের ক্ষেত্রেই সত্যি। ৩০-এ গিয়ে যদি পুরনো জিন্স পরতে না পারেন, তা হলে সাবধান হতে হবে। আবার ৪০ বা ৫০-এ গিয়ে একই ঘটনা ঘটতে পারে। সে ক্ষেত্রেও সাবধান হতে হবে। মোট কথা জিন্স বা ডেনিমের প্যান্ট সহজেই বলে দিতে পারে ডায়াবিটিসের আশঙ্কার কথা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Jeans Type 2 Diabetes diabetes
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE