Advertisement
২০ জুলাই ২০২৪
CIMA Gallery

ক্যানভাসে ভর করে ভারত-দর্শন, সিমা গ্যালারির ৩০ বছর পূর্তিতে শুরু হচ্ছে প্রদর্শনী

তিরিশ বছর পেরিয়েছে সিমা গ্যালারি। সে উপলক্ষে গোটা বছর ধরেই নানা ভাবে চলবে উদ্‌যাপন। এ বার রাজধানী পাড়ি দেওয়ার পালা। নতুন প্রদর্শনী শুরু হচ্ছে সেখানেই।

CIMA gallery organizes an exhibition in Delhi to celebrate the thirtieth anniversary

প্রদর্শনী শুরু হচ্ছে বৃহস্পতিবার, ২৯ ফেব্রুয়ারি। চলবে মার্চের ১০ তারিখ পর্যন্ত। ছবি: সিমা গ্যালারি।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
নয়া দিল্লি শেষ আপডেট: ২৮ ফেব্রুয়ারি ২০২৪ ১৮:৪৩
Share: Save:

ইতিহাসের নানা ধাপে বদলে বদলে গিয়েছে শিল্পীর প্রকাশভঙ্গি। সবটাই হয়েছে চারপাশের সঙ্গে কোনও না কোনও ভাবে ছন্দ মিলিয়ে। শিল্পীর কাজে সময়ের অস্থিরতা উঠে এসেছে কখনও। কখনও আবার রং-তুলি ব্যবহার করে প্রশ্ন তুলেছেন চিত্রকর। সময়টা বুঝতে চাওয়ার জন্য হাহাকার করেছে। নানা সময়ের শিল্প ও শিল্পের ভাবনার দিকে ফিরে তাকাতে সাজানো হয়েছে প্রদর্শনী। দৃশ্য শিল্পের ইতিহাস এক ভাবে দেখা যাবে তার মাধ্যমে।

তিরিশ বছর পেরিয়েছে সিমা গ্যালারি। সে উপলক্ষে গোটা বছর ধরেই নানা ভাবে চলবে উদ্‌যাপন। গত ডিসেম্বর মাস থেকে শুরু হয়েছে নানা আয়োজন। প্রথম দু’টি প্রদর্শনী হয়েছে কলকাতায় সিমা গ্যালারিতেই। এ বার রাজধানী পাড়ি দেওয়ার পালা। নতুন প্রদর্শনী শুরু হচ্ছে সেখানেই।

CIMA gallery organizes an exhibition in Delhi to celebrate the thirtieth anniversary

দিল্লির ভিজ়ুয়াল আর্টস গ্যালারিতে দেখানো হবে ‘ফ্যান্টাস্টিক রিয়্যালিটিস অ্যান্ড বিয়ন্ড’ শীর্ষক সেই প্রদর্শনী। ছবি: সিমা গ্যালারি।

দিল্লির ভিজ়ুয়াল আর্টস গ্যালারিতে দেখানো হবে ‘ফ্যান্টাস্টিক রিয়্যালিটিস অ্যান্ড বিয়ন্ড’ শীর্ষক সেই প্রদর্শনী। সব মিলিয়ে ৪০ জন শিল্পীর কাজ থাকবে তাতে। সত্যজিৎ রায় থেকে গণেশ পাইন, বিকাশ ভট্টাচার্য থেকে যোগেন চৌধুরী, পরেশ মাইতি থেকে অর্পিতা সিংহ— নানা শিল্পীর নানা কালের কাজ থাকছে এই প্রদর্শনীর অঙ্গ হয়ে। আছে বুকু সরকার, সুমন চন্দ্র, সোহম গুপ্ত, রেশমী বাগচী সরকার, প্রশান্ত পাতিলের মতো এ সময়ের নবীন শিল্পীদের কাজও। সিমা গ্যালারির অধিকর্তা রাখী সরকার বলেন, ‘‘সিমা গ্যালারির তিরিশ বছর পূর্তি উপলক্ষে আমরা বিভিন্ন সময়ের বিভিন্ন ধরনের শিল্পকর্ম ফিরে দেখছি। পুরনোকে নতুন করে দেখে, নতুন প্রশ্ন তুলতে চাই, যাতে এই প্রজন্মের সাংস্কৃতিক দৃষ্টিভঙ্গি আরও উদার হবে।’’

প্রদর্শনী শুরু হচ্ছে বৃহস্পতিবার, ২৯ ফেব্রুয়ারি। চলবে মার্চের ১০ তারিখ পর্যন্ত। এপ্রিল মাসের ২৬ তারিখ থেকে ২৫ মে পর্যন্ত এই সব কাজ দেখা যাবে কলকাতার সিমা গ্যালারিতে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

CIMA Gallery CIMA Art Gallery Art exhibition
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE