Advertisement
২৮ ফেব্রুয়ারি ২০২৪
cima

CIMA: স্বাধীনতার পর ৭৫ বছরে কি বদলে গিয়েছে এ দেশের ক্যানভাস? দেখা যাবে সিমা গ্যালারিতে

প্রদর্শনীর নাম ‘কালার্স অব ফ্রিডম’। ৭৫ বছরে এসেছে সামাজিক ও রাজনৈতিক বহু পরিবর্তন। তার সঙ্গে কেমন বদল এসেছে শিল্পে? দেখা যাবে প্রদর্শনীতে।

সিমা গ্যালারিতে শুরু হচ্ছে নতুন প্রদর্শনী ‘কালার্স অব ফ্রিডম’।

সিমা গ্যালারিতে শুরু হচ্ছে নতুন প্রদর্শনী ‘কালার্স অব ফ্রিডম’।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২০ মে ২০২২ ১৫:২০
Share: Save:

গত ৭৫ বছরে বদলে গিয়েছে দেশ। স্বাধীন ভারতে গণতন্ত্র এনেছে নতুন ভাবনা। তার সঙ্গে পরিবর্তন এসেছে শিল্পের বিভিন্ন মাধ্যমে। সাহিত্য, সিনেমা থেকে পেন্টিং— সবই নতুন ভারতে জন্ম নিয়েছে নতুন রূপে।

কেমন ভাবে বদল এল শিল্পভাবনায়? নতুন করে কী ধরনের ভাবনা জন্ম নিল যুগে যুগে— তেমনই নানা কথা তুলে ধরবে সিমা গ্যালারির নতুন প্রদর্শনী।

প্রদর্শনীর নাম ‘কালার্স অব ফ্রিডম’। গত ৭৫ বছরে ধাপে ধাপে এসেছে সামাজিক ও রাজনৈতিক আবহে পরিবর্তন। তার সঙ্গে শিল্পেও এসেছে রকমারি ধারা। সব সময়ে যে সে শিল্পকর্ম স্বাধীনতার কথা বলেছে, এমন নয়। কিন্তু নতুন ভারত কী ভাবছে, তা নানা ভাবে ফুটে উঠেছে শিল্পে।

এক ছাদের তলায় থাকছে বহু শিল্পীর কাজ।

এক ছাদের তলায় থাকছে বহু শিল্পীর কাজ।

সিমা গ্যালারির মুখ্য প্রশাসক প্রতীতি বসু সরকার বলেন, ‘‘স্বাধীনতার পরের বিভিন্ন শতকের শিল্পকর্ম দেখানো হচ্ছে এই প্রদর্শনীতে। স্বাধীনতার ৭৫ বছরে কত ধরনের ভাবনা তৈরি হয়েছে ভারতীয়দের সৃজনশীল মনে, তা দেখা যাবে এখানে।’’ তিনি জানান, ১৯৪৭ সালের পর থেকে প্রতি দশকের শিল্পীদের কাজ রাখা হয়েছে প্রদর্শনীতে। শুধু পাশ্চাত্য শিক্ষায় শিক্ষিত শহরের শিল্পীই নন, প্রান্তিক বহু শিল্পীর কাজও দেখা যাবে এখানে। মকবুল ফিদা হুসেন, গণেশ পাইন, যোগেন চৌধুরী, বিকাশ ভট্টাচার্য, লালুপ্রসাদ সাউ, সোমনাথ হোর থেকে শুরু করে সোহম গুপ্তের মতো তরুণ শিল্পীদের কাজও থাকছে এখানে। পাশাপাশি দেখা যাবে ‘পথের পাঁচালী’, ‘শোলে’-র মতো স্বাধীন ভারতের নতুন ভাবনা তুলে ধরার মতো কিছু চলচ্চিত্রের ফ্রেমও।

আজ, শুক্রবার শুরু হচ্ছে প্রদর্শনী। চলবে জুলাই মাসের ৩০ তারিখ পর্যন্ত। রবিবার ও ছুটির দিন বাদে যে কোনও দিন সন্ধ্যা ৭টার মধ্যে পৌঁছে গেলেই দেখে আসা যাবে স্বাধীন ভারতের টুকরো টুকরো গল্প।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE