Advertisement
১৫ জুন ২০২৪
Homely Ways

Cleaning Tips: বাড়িতে খুব আরশোলার উৎপাত? কয়েক মিনিটেই আরশোলা তাড়ান ঘরোয়া উপায়ে

বাড়িতে স্বাস্থ্যকর পরিবেশ চাইলে প্রথমেই আরশোলার উৎপাত বন্ধ করা দরকার। ঘরোয়া কয়েকটি উপায়েই আরশোলার উপদ্রব থেকে মুক্তি পাবেন।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৩ জুলাই ২০২১ ১৬:১৮
Share: Save:

বাড়ি ঠিক মতো পরিষ্কার রাখলেও, তার স্বাস্থ্যকর পরিবেশ খারাপ করে দিতে পারে আরশোলা। স্যাঁতেসেঁতে জায়গা ও আবর্জনায় থাকা এই পতঙ্গ উড়তে পারে। তাই পরিষ্কার বিছানা কিংবা খাবার-দাবারের উপরও বসে। কাজেই জীবাণু ছড়িয়ে পড়ার আশঙ্কাও তৈরি হয়। বাড়ি পরিষ্কার রাখতে গেলে সবার আগে এই আরশোলার প্রতিকার করা জরুরি। অনেকে আরশোলা তাড়াতে বাজার চলতি রাসায়নিক স্প্রে ব্যবহার করেন, কিন্তু সেটাও বাড়িতে নানা জায়গায় ব্যবহার করা ভাল নয়। রাসায়নিকের উপর ভরসা না করে বরং কয়েকটি ঘরোয়া উপায় মানলেই আরশোলার উৎপাত থেকে মুক্তি পাবেন।

বেকিং সোডা

চিনির গন্ধে আরশোলা আকৃষ্ট হয়। তাই বেকিং সোডার সঙ্গে চিনি দিয়ে একটি মিশ্রণ তৈরি করুন। এবার কোনও মিষ্টির সঙ্গে এই মিশ্রণ মিশিয়ে ঘরের কোণে ছড়িয়ে দিন। এই বেকিং সোডা মেশানো মিষ্টি খেলেই আরশোলা মারা পড়বে।

বোরিক অ্যাসিড

ঘরোয়া উপায়ে আরশোলা মারার অন্যতম সহজ পন্থা বোরিক অ্যাসিড ব্যবহার। ঘরের কোণে এই পাউডার আটা-ময়দা কিংবা চিনি মিশিয়ে সামান্য পরিমাণে ছড়িয়ে দিন। এই পাউডারের সংস্পর্শে এলেই আরশোলা মারা পড়বে। তবে খেয়াল রাখুন পাউডার যেন ভিজে না থাকে, তাহলে কিন্তু এটা কাজ করবে না। আর বাড়িতে বাচ্চা বা পোষ্য থাকলে এই পাউডার ব্যবহার করবেন না।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

তেজপাতা

আরশোলা না মেরে যদি তাড়াতে চান, তাহলে তেজপাতার চেয়ে ভাল পন্থা আর বোধহয় নেই। তেজপাতার গন্ধ আরশোলা সহ্য করতে পারে না। ঘরের যে সব জায়গায় আরশোলার উৎপাত বেশি, সেখানে তেজপাতা গুঁড়ো করে ছড়িয়ে দিন। কিংবা তেজপাতা ফুটিয়ে নিয়ে সেই ফোটানো জল সেই সব জায়গায় ছড়িয়ে দিন।

গোলমরিচ, পেঁয়াজ ও রসুন

গোলমরিচ, পেঁয়াজ ও রসুন দিয়ে একটি মিশ্রণ তৈরি করুন। এবার তাতে ১ লিটার জল মেশান। এবার এই জল বাড়ির যে সব জায়গায় আরশোলার উৎপাত হয় সেখানে ছিটিয়ে দিন। এই মিশ্রণের গন্ধে আরশোলা দূর হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Homely Ways Cockroach Cleaning
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE