Advertisement
১৯ এপ্রিল ২০২৪
অর্ডার এ বার রান্নাঘরেই
Food

Pizza: ঘরোয়া পার্টি বা ছোটদের জলখাবার, বাড়িতে তৈরি পিৎজ়া জমিয়ে দিতে পারে যে কোনও আয়োজন

অর্ডার এ বার রান্নাঘরেই

পনির টিক্কা পিৎজ়া ও কয়েন পিৎজ়া (আটা+ময়দা)

পনির টিক্কা পিৎজ়া ও কয়েন পিৎজ়া (আটা+ময়দা)

শমিতা হালদার
কলকাতা শেষ আপডেট: ১০ জুলাই ২০২১ ০৬:১৫
Share: Save:

দোকান থেকে অর্ডার দেবেন কেন, যখন সামান্য আয়োজনে বাড়িতেই বানিয়ে ফেলা যায় স্বাদু পিৎজ়া! ময়দা খেতে না চাইলে আটা দিয়ে, উপরে পছন্দসই টপিং দিয়ে হোমমেড পিৎজ়া তৈরি করে চমকে দিন প্রিয়জনদের। উপকরণগুলি জোগাড় করে ফেলে প্রথমেই শিখে নিন পিৎজ়া ব্রেড কী করে তৈরি করতে হয়। তার পরে টপিং দিয়ে তা সাজিয়ে বেক করে পিৎজ়া প্রস্তুত করা তেমন কঠিন কাজ নয়।

পিৎজ়া ব্রেড/বেস তৈরি

উপকরণ: ময়দা ৫০০ গ্রাম (স্বাস্থ্যের কথা মাথায় রেখে শুধু আটা বা আটা-ময়দা মিশিয়ে করতে পারেন), ইস্ট দেড় টেবিল চামচ, নুন স্বাদ অনুযায়ী, দুধ ১/৪ কাপ, সাদা তেল ২ টেবিল চামচ (পরিবর্তে মাখনও ব্যবহার করা যায়), চিনি ২ টেবিল চামচ।

প্রণালী: একটু উষ্ণ গরম জল এক কাপ নিয়ে তাতে দুই টেবিল চামচ চিনি গুলে নিন। তাতে এক থেকে দেড় চামচ ইস্ট মিশিয়ে নিন।

এ বার পাত্রটিকে ঢাকা দিয়ে রাখতে হবে মিনিট দশেক। কিছুক্ষণ পরে ইস্টের উপরে ফেনার মতো বুদবুদ তৈরি হলে বুঝতে হবে ইস্ট তৈরি হয়ে গিয়েছে অ্যাক্টিভেটেড হয়ে। এই অবস্থাতেই তা ময়দা বা আটার সঙ্গে মেশাতে হবে।

একটি বড় পাত্রে ময়দা, আটা অথবা অর্ধেক আটা, অর্ধেক ময়দা মিশিয়ে তাতে দুই টেবিল চামচ তেল (অথবা মাখন), নুন এবং ১/৪ কাপ দুধ মিশিয়ে দিন। ইস্টের জল অল্প অল্প করে মিশিয়ে মাখতে হবে ময়দা বা আটা। হাল্কা নরম করে মাখতে হবে মণ্ড, একটু টেনে টেনে মাখলে ভাল হয়। এর পরে আর একটি পরিষ্কার পাত্রে সামান্য তেল ব্রাশ করে মেখে রাখা ডো রেখে তাকে কিচেন টাওয়াল দিয়ে মুড়ে ঢেকে দিন। কোনও গরম জায়গায়, কিংবা বারান্দার রোদের মধ্যে পাত্রটিকে রেখে দিন ঘণ্টাখানেক।

ইস্ট মেশানোর ফলে ময়দা ফুলে দ্বিগুণ হয়ে উঠবে। এই সময়ে ময়দার ডো থেকে পরিমাণমতো অংশ কেটে নিয়ে হাতের সাহায্যে একটু চওড়া করে নিয়ে বেলনচাকি দিয়ে বেলে নিতে হবে। পিৎজ়ার মাপের মতো করে বেলে নিন। তার মধ্যে একটি কাঁটাচামচের সাহায্যে ছিদ্র করে নিন পুরোটায়।

আগে থেকে ১৮০ ডিগ্রিতে প্রি-হিট করে রাখুন আভেন। ১০-১২ মিনিট ধরে পিৎজ়া ব্রেড বেক করে নিন। বার করার পরে ঠান্ডা হয়ে গেলে ক্লিং মোড়কে ভরে ফ্রিজেও রেখে দেওয়া যায় পরবর্তী ব্যবহারের জন্য। ৭-১০ দিন অবধি রাখা যেতে পারে।

•পিৎজ়া সস তৈরির পদ্ধতি: ৪টি টমেটো সিদ্ধ করে নিয়ে তার খোসা ছাড়িয়ে মিক্সিতে পেস্ট করে নিন। একটা পাত্রে এই পিউরি দিয়ে একটু নুন, গোলমরিচ আর মিক্স হার্বস দিয়ে ফুটিয়ে নিন অল্প আঁচে। সসের মতো ঘনত্বের হয়ে এলে নামিয়ে নিন। ঘরে পিৎজ়া সস বানাতে পারেন এ ভাবে, না হলে বাজারচলতি সস কিনেও নিতে পারেন।

একবার ব্রেডের বেস তৈরি হয়ে গেলে তাতে পিৎজ়া সস মাখিয়ে তার পরে ভেজ, নন ভেজ নানা অপশনে উপরের টপিং দিতে পারেন। চেডার, মোজ়ারেলা বা পার্মিজ়ানের মতো পছন্দমাফিক চিজ় ব্যবহার করুন। পিৎজ়া ব্রেডের আকার ও মাপ ইচ্ছেমতো ছোট-বড় করতে পারেন। কয়েকটি ভেজ, নন ভেজ পিৎজ়া টপিংয়ের অপশন দেওয়া রইল।

নিওপলিটন পিৎজ়া ও চিকেন পিৎজ়া (আটা বেসড)

নিওপলিটন পিৎজ়া ও চিকেন পিৎজ়া (আটা বেসড)

চিকেন পিৎজ়া

বোনলেস চিকেনের টুকরো তাওয়ায় একটু চিলি সস, গোলমরিচ দিয়ে নেড়েচেড়ে প্রস্তুত করে নিন। অনান্য আনাজ, যেমন, বেল পেপার, মাশরুম ইত্যাদি ছোট ছোট করে কেটে তাতে ভাল করে মিশিয়ে তৈরি করে নিন পিৎজ়ার টপিংস। পিৎজ়া ব্রেডের উপরে পিৎজ়া সস লাগিয়ে উপর থেকে চিকেন আর আনাজের টুকরোগুলি সাজিয়ে দিতে হবে। তারও উপরে মোজ়ারেলা, চেডার চিজ় কুরিয়ে ছড়িয়ে দিন। শেষে মিক্সড হার্বস ছড়িয়ে ১০-১৫ মিনিট বেক করে নিলেই তৈরি।

ভেজ পিৎজ়া

বিভিন্ন রঙের বেল পেপার, ক্যাপসিকাম, সুইট কর্ন, বেবি কর্ন, পেঁয়াজ, অলিভ, হ্যালাপিনো ইত্যাদি ছোট ছোট করে কেটে নিন প্রথমে। পিৎজ়া ব্রেডে সস মাখিয়ে তাতে আনাজগুলি দিয়ে উপরে চিজ় ছড়িয়ে বেক করুন ১৫ মিনিট।

পনির টিক্কা পিৎজ়া

পনির কিউব করে কেটে তাতে দই এবং টিক্কা মশলা মাখিয়ে রেখে দিতে হবে ১৫ মিনিট। তারপর ব্রেডে পিৎজ়া সস লাগিয়ে তার উপরে পেঁয়াজ কুচি, ক্যাপসিকাম কুচি আর ম্যারিনেট করে রাখা পনির কিউবগুলি দিয়ে সাজিয়ে দিন। উপর থেকে চিজ় গ্রেট করে দিন। চাইলে হার্বসও ছড়িয়ে দিতে পারেন। প্রিহিটেড আভেনে ১০ মিনিট ধরে বেক করুন, ১৮০-১৯০ ডিগ্রি সেন্টিগ্রেড তাপমাত্রায়।

নিওপলিটন পিৎজ়া

ইতালির নেপলস থেকে সারা বিশ্বে জনপ্রিয় হয় এই পিৎজ়া। এ ক্ষেত্রে পিৎজ়া একটু বেশিক্ষণ ধরে বেক করতে হয়, সম্ভব হলে কাঠের আগুনের আঁচে। ব্রেডে পিৎজ়া সস মাখিয়ে টম্যাটো আর বেসিল পাতা দিয়ে সাজান প্রথমে। অন্য টপিংও যোগ করতে পারেন। শেষে দি মোজ়ারেলা চিজ়। এ ক্ষেত্রে পিৎজ়া বেক করতে হবে ২০ মিনিট ধরে।

কয়েন পিৎজ়া

নামেই স্পষ্ট, এ ক্ষেত্রে পিৎজ়ার আকার হবে ছোট। একটি বড় বেস বেলে তৈরি করে তার উপরে একটা বাটি দিয়ে গোল করে কেটে নিন ছোট ছোট কয়েন পিৎজ়া ব্রেড। উপরে পছন্দমাফিক টপিং দিয়ে (চিকেনের টুকরোর সঙ্গে ডিমও সিদ্ধ করে কেটে দিতে পারেন) সাজিয়ে বেক করুন। ছোটদের টিফিনের জন্য বা সান্ধ্য জলখাবারে এ ধরনের পিৎজ়া জমবে ভাল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Food pizza Chicken Pizza
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE