Advertisement
০২ মে ২০২৪
Cooking Tips

৩ ভুল: রান্নার সময়ে এড়িয়ে চললে স্বাদ বাড়বে, শরীরও ভাল থাকবে

রান্নার করতে গিয়ে হওয়া কয়েকটি সাধারণ ভুলের প্রভাব পড়ে শরীরের উপরেও। সঙ্গে স্বাদেরও এ দিক-ও দিক হয়। রান্নার সময়ে তাই কয়েকটি ভুল এড়িয়ে চলা বাঞ্ছনীয়।

Image of cooking.

রান্নার সময়ে গোলমাল ঠেকাতে কয়েকটি কথা শিখে রাখা দরকার। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১২ জুন ২০২৩ ১৭:২০
Share: Save:

রান্না সুস্বাদু করে তুলতে কত কিছু যে মাথায় রাখতে হয়, তার কোনও হিসাব নেই। কিন্তু তা সত্ত্বেও টুকিটাকি ভুল হয়েই যায়। মা-কাকিমাদের দীর্ঘ দিনের অভিজ্ঞতা থেকে কয়েকটি কথা শিখে মনে রাখলে অনেক সময়ে রান্নার গোলমাল ঠেকাতে পারা যায়। অনেক সময় মনোযোগের অভাবে রান্নায় নুন কিংবা হলুদ বেশি পড়ে যায়। তাতে রান্নার স্বাদ বদলে যায়। কিন্তু রান্নার কয়েকটি সাধারণ ভুলে প্রভাব পড়ে শরীরের উপরেও। সেই সঙ্গে স্বাদেরও এ দিক-ও দিক হয়। রান্নার সময়ে তবে কোন ভুলগুলি এড়িয়ে চলা বাঞ্ছনীয়?

অত্যধিক মশলা নয়

অনেকের ধারণা, মশলার গুণেই সুস্বাদু হয় রান্না। এই ভাবনা ঠিক নয়। বেশি মশলা দিলেই রান্না ভাল হবে, তার কোনও মানে নেই। বরং মশলা দেওয়ার সময় সতর্ক থাকা জরুরি, যাতে প্রয়োজনের বেশি না পড়ে যায়। বেশি মশলা রান্নার স্বাদ তিতকুটে করে তোলে। তা ছাড়া গরমে বেশি মশলা শরীরের জন্যও ভাল নয়।

তেলের পরিমাণে রাশ টানুন

লুচি কিংবা পকোড়া ভাজার বিষয়টি আলাদা। কিন্তু ঘরোয়া রান্নায় যতটা সম্ভব অল্প তেল ব্যবহার করুন। বেশি তেল দেওয়া রান্না হয়তো স্বাদের যত্ন নেয়। কিন্তু শরীরে এর খারাপ প্রভাব পড়তে পারে। কড়াইয়ে সতর্ক হয়ে অল্প তেল ঢালুন।

কম আঁচে রান্না করুন

বেশি আঁচে রান্না করলে পুড়ে যাওয়ার ভয় ছাড়াও খাবারের গুণমানও নষ্ট হয়ে যায়। স্বাদও ভাল হয় না। তাই রান্নার শুরু থেকে আঁচ কম করে রাখুন। প্রয়োজনে একটু বেশি করতে পারেন। তবে বেশি ক্ষণের জন্য নয়। যত সময় ধরে খাবার সেদ্ধ হয়, ততই শরীরের জন্য ভাল। আঁচ বাড়িয়ে তাড়াতাড়ি রান্না শেষ করে ফেললে খাবার আধসেদ্ধ থেকে যেতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

cooking tips Cook
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE