Advertisement
০৩ ডিসেম্বর ২০২২
Lukewarm Water

Coronavirus: গরম জল খাবেন কেন? করোনা থেকে সেরে উঠতে কী ভাবে তা সাহায্য করে

বারবার জল খাওয়া জরুরি এ সময়ে। চিকিৎসকেরা তেমনই বলছেন। কারণ করোনা হলে শরীরের ভিতরটা অল্প সময়ে শুকিয়ে যাওয়ার প্রবণতা দেখা দেয়।

কেন গরম জল খেতে বলা হচ্ছে এ সময়ে?

কেন গরম জল খেতে বলা হচ্ছে এ সময়ে? ফাইল চিত্র

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৭ জুন ২০২১ ১৯:৫৪
Share: Save:

কোভিডের সঙ্গে দীর্ঘ লড়াইয়ে ক্লান্ত পৃথিবী। যে লড়াই নেগেটিভ রিপোর্ট পাওয়ার পরেও জারি থাকে বহুদিন। তবে আপনি একা নন। সেই লড়াইয়ে আপনার সঙ্গে আছে আনন্দবাজার অনলাইন। শরীরচর্চা, মনের যত্ন এবং খাওয়া-দাওয়ার গাইড ‘ভাল থাকুন’।

Advertisement

করোনার পরে নানা ধরনের নিয়ম পালন করতে হয়। খাওয়াদাওয়া থেকে ব্যায়াম, সব দিকে দিতে হবে নজর। করতে হবে চিকিৎসকের মত অনুযায়ী। আবার নিজেকেও জেনে রাখতে হবে ঘরোয়া কিছু টোটকা। ওষুধের সঙ্গে তা-ই সাহায্য করবে পুরনো সতেজ ভাব ফিরিয়ে আনতে।

বারবার জল খাওয়া জরুরি এ সময়ে। চিকিৎসকেরা তেমনই বলছেন। কারণ করোনা হলে শরীরের ভিতরটা অল্প সময়ে শুকিয়ে যাওয়ার প্রবণতা দেখা দেয়। এ সময়ে অন্তত চার-পাঁচ লিটার জল প্রতি দিন খেতে বলছেন চিকিৎসকেরা। তার মধ্যে অন্তত কয়েক গ্লাস করে খান গরম জল। তাতে আরও কিছুটা মসৃণ হবে সুস্থ হয়ে ওঠার পথ। এমনই মত চিকিৎসকেদের একাংশের।

কেন গরম জল খেতে বলা হচ্ছে এ সময়ে?

Advertisement

করোনা থেকে সেরে ওঠার পরে অনেকেরই কাশি, গলা ব্যথা যেতে সময় লাগে। দিনে কয়েক গ্লাস গরম জল তা সারিয়ে তুলতে সাহায্য করে। তা ছাড়াও, শরীরের ভিতরটা সচল করে হাল্কা উষ্ণ জল। যে কারণে অনেক চিকিৎসক সাধারণ সময়েও সকাল শুরু করতে বলে অল্প উষ্ণ জল খেয়ে। এই সময়ে তা আরও জরুরি। আর ভিতরে কফ জমে থাকলে, তার থেকে মুক্তিও মিলবে তাড়াতাড়ি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.