Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

১৭ সেপ্টেম্বর ২০২১ ই-পেপার

Coronavirus: গন্ধের প্রশিক্ষণ কি সম্ভব? কোভিডের পর গন্ধ ফেরাতে এই পদ্ধতি কি কার্যকরী

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ২৬ জুন ২০২১ ১৭:৫৪
প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।
ছবি: সংগৃহিত

কোভিডের সঙ্গে দীর্ঘ লড়াইয়ে ক্লান্ত পৃথিবী। যে লড়াই নেগেটিভ রিপোর্ট পাওয়ার পরেও জারি থাকে বহুদিন। তবে আপনি একা নন। সেই লড়াইয়ে আপনার সঙ্গে আছে আনন্দবাজার অনলাইন। শরীরচর্চা, মনের যত্ন এবং খাওয়া-দাওয়ার গাইড ‘ভাল থাকুন’।

করোনার দ্বিতীয় ঢেউয়ে খুব একটা এই উপসর্গের কথা শোনা না গেলেও, অনেকরই কোভিড-রোগীই জানিয়েছেন, তাঁদের স্বাদ-গন্ধ চলে গিয়েছে। বেশ কিছু মানুষের এই স্বাদ-গন্ধ ফিরতে দীর্ঘদিন সময় লাগছে। বাকি সব উপসর্গ চলে যআওয়ার পরো হয়তো গন্ধ পাচ্ছেন না অনেকে। কী করা যায়?
গন্ধ ফেরানো চিকিৎসা তেমন কিছু নেই। তবে বিদেশে চিকিৎসকদের একাংশ নির্ভর করেন ‘স্মেল ট্রেনিংয়’এর উপর। মানে গন্ধরে প্রশিক্ষণ। এটি মূলত এক ধরনের থেরাপি যেখানে কিছু ধরনের জোরাল গন্ধ অল্প সময়ের বিরতিতে শোকানো হয়। যেমন লবঙ্গ, গোলাপ, লেবু এবং ইউক্যালিপটাস পরপর শোকানো হয়। এবং সেটা বারবার চলতে থাকে। এতে নাকের স্নায়ুগুলো জেগে ওঠে এবং মস্তিষ্কে বার্তা পাঠাতে সক্ষম হয়। যেহেতু ঠান্ডা লেগে নাক বন্ধ হয়ে গেলে বা কোনও রকম ভাইরাল জ্বর এব সর্দি কাশিতে এই পদ্ধতি কাজে লেগেছে, অনেকেই আশা করছেন কোভিডের ক্ষেত্রেও এটি কার্যকরী হবে।

এই পদ্ধতি অত্যন্ত সহজ এবং নিখরচে করতে পারেন আপনি। যদি বাড়িতে চারটে উপকরণ নাও থাকে, তাহলেও কফি, ভ্যানিলা, পুদিনাপাতা, জয়ত্রী দিয়েও আপনি এই পদ্ধতি যাচাই করে দেখতে পারেন। হালের গবেষণায় জানা গিয়েছে বেশ কিছুদিন একই রকম ৪টে গন্ধ শোকার পর সেই গন্ধের ধরনে যদি বদল আনতে পারেন, তা হলে আরও তাড়াতাড়ি কাজ দেবে।

Advertisement

আরও পড়ুন

More from My Kolkata
Advertisement