Advertisement
১৯ এপ্রিল ২০২৪
COVID 19

Coronavirus: কোনটা ব্যবহার করা বেশি ভাল? সাবান নাকি স্যানিটাইজার

স্যানিটাইজার এখন পার্স থেকে পকেট, সবর্ত্র সঙ্গী। কিন্তু তা দিয়ে কি যথেষ্ট সুরক্ষিত থাকছে হাত?

সাবান নাকি স্যানিটাইজার— কোনটা বেশি কাজের?

সাবান নাকি স্যানিটাইজার— কোনটা বেশি কাজের? ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০২ জুন ২০২১ ১৯:১১
Share: Save:

হাত হল এমন একটি অঙ্গ যা অন্যের সঙ্গে সংস্পর্শে সবচেয়ে বেশি আসে। নিজের শরীরের অন্যান্য জায়গায়ও ছোঁয়া লাগে হাতের। ফলে রোগ প্রতিরোধ করতে হলে, এই অঙ্গটি সবচেয়ে যত্নে রাখা জরুরি। স্যানিটাইজার এখন পার্স থেকে পকেট, সবর্ত্র সঙ্গী। কিন্তু তা দিয়ে কি যথেষ্ট সুরক্ষিত থাকছে হাত?

স্যানিটাইজারের ভাল-মন্দ আছে। সাবানেরও যে নেই, এমন নয়। তবে করোনা-বিধি মেনে হাত পরিষ্কার রাখতে কোন পথ বেছে নেওয়া ভাল? বারবার সাবান-জলে হাত ধোয়া? নাকি মাঝেমধ্যেই স্যানিটাইজার ব্যবহার করা?

দেশ-বিদেশের চিকিৎসকেদের একটাই মত, স্যানিটাইজার ব্যবহার করতে হবে তখনই, যখন সাবান আর জল পাওয়া যাচ্ছে না। জীবাণু নাশ করতে সাবানের জুড়ি এখনও মেলে না বলেই মত অধিকাংশ বিজ্ঞানী-গবেষকের। জীবাণুর প্রতি সাবান আর জল যত কড়া, অন্য কোনও রাসায়নিক পদার্থই ততটা কাজের নয়। চিকিৎসকেদের বক্তব্য, স্যানিটাইটার জীবাণু মেরে ফেলতে সক্ষম। কিন্তু হাত পরিষ্কার হয় না, তা দিয়ে। ধুলো-ময়লা থেকেই যায়। পরিচ্ছন্নতা বজায় রাখতে গেলে জল ব্যবহার করা জরুরি। তার সঙ্গে সাবান। তা হলে সবটা ধুয়ে যায়।

তবে হাতের কাছে জল আর সাবান না থাকলে স্যানিটাইজার ব্যবহার করতেই হবে। সে সময়ে দেখে নেওয়া দরকার কোন স্যানিটাইজার কতটা কাজের। যেমন কোনও ভাবেই ‘অ্যালকোহল মুক্ত’ স্যানিটাইজার কেনার মানে হয় না। ৬০ শতাংশ অ্যালকোহল না থাকলে সেই স্যানিটাইজার এখন ব্যবহার না করাই ভাল। অনেকেই বাড়িতে বানানো স্যানিটাইজার ব্যবহার করতে পছন্দ করেন। কিন্তু এ সময়ে তা না করাই শ্রেয়। যে বস্তুর জীবণুর সঙ্গে লড়ার ক্ষমতা পরীক্ষা করা হয়েছে, আপাতত তেমন জিনিস ব্যবহার করা স্বাস্থ্যের জন্য জরুরি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

COVID 19 Hand Wash Hand Sanitizer
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE