Advertisement
১৯ এপ্রিল ২০২৪
Covid Infection

Covid: প্রতি পাঁচজন উপসর্গহীন কোভিড রোগীর মধ্যে একজন লং কোভিডের শিকার, বলছে সমীক্ষা

আমেরিকার এক সমীক্ষায় দেখা গিয়েছে, যাঁরা উপসর্গহীন, তাঁদের মধ্যে অনেকেই করোনা সেরে যাওয়ার পরও অনেকেদিন ভুগছেন নানা সমস্যায়।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি। ছবি: সংগৃহিত

সংবাদ সংস্থা
ওয়াশিংটন শেষ আপডেট: ১৭ জুন ২০২১ ০৯:৩৬
Share: Save:

আমেরিকার এক স্বাস্থ্য সংস্থার সমীক্ষায় দেখা গিয়েছে প্রতি ৫জন উপসর্গহীন কোভিড-রোগীদের মধ্যে ১জন লং কোভিডের শিকার। তাঁদের কোভিড ধরা পড়ার ১ মাস পর থেকে নানা রকম সমস্যা দেখা দিচ্ছে এবং তাঁরা বেশ দীর্ঘদিন ধরে ভুগছেনও।

২০২০ সালে ফেব্রুয়ারি মাস থেকে ২০২১ সালে ফেব্রুয়ারি মাস পর্যন্ত প্রায় ২০ লক্ষ কোভিড রোগীর মধ্যে একটি সমীক্ষা চালায় আমেরিকার এক স্বাস্থ্য সংস্থা। সংস্থার প্রধান রবিন জেলবার্ট বলেছেন, ‘‘কোভিড সংক্রমণের হার অনেকটা কমে গেলেও আমেরিকাবাসীদের মধ্যে লং কোভিডের সমস্যা খুবই গুরুতর হয়ে দাঁড়াচ্ছে। আশা করি আমাদের সমীক্ষার ফল তাঁদের অনেক ক্ষেত্রে সাহায্য করবে। এবং সরকারও সেই মতো নতুন নীতি তৈরি করতে পারবে।’’

লং কোভিড কী

কোভিড ধরার পড়ার চার সপ্তাহ পরও যাঁদের এই রোগের কিছু কিছু উপসর্গ থেকে যায়, তাকেই বলে লং কোভিড বা লং হল-কোভিড।

সমীক্ষায় দেখা গিয়েছে, সব বয়সের কোভিড রোগীদের মধ্যেই সবচেয়ে বেশি চোখে পড়েছে কয়েকটি দীর্ঘ উপসর্গ— ব্যাথা, শ্বাস-প্রশ্বাসের সমস্যা, উচ্চ কোলেস্টেরল, ক্লান্তি এবং উচ্চ রক্তচাপ।

এই দীর্ঘ উপসর্গগুলো ১৯ শতাংশ উপসর্গহীন কোভিড রোগীদের মধ্যে দেখে গিয়েছে, ২৭ শতাংশ মৃদু উপসর্গের রোগীদের এবং ৫০ শতাংশ রোগী, যাঁদের হাসপাতালে ভর্তি করাতে হয়েছিল। তবে কার কোন উপসর্গ বেশি দেখা যাচ্ছে, তা বয়সের উপরও নির্ভর করে। যেমন ছোটদের ক্ষেত্রে উচ্চ কোলেস্টেরলের বদলে পেটের সমস্যা বেশি দেখা দিচ্ছে। হৃদরোগের সমস্যা ছেলেদের মধ্যে বেশি দেখা গেলেও, এই সমীক্ষা বলছে দীর্ঘ-কোভিডে আক্রান্ত বেশি মেয়েরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE