Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৮ অক্টোবর ২০২১ ই-পেপার

Coronavirus: কোভিডের পর থেকে অবসাদে ভুগছেন? মন ভাল করতে বেড়ানোর পরিকল্পনা করে ফেলুন

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ২৩ জুন ২০২১ ১৮:৪৯
পরিস্থিতি স্বাভাবিক হলে কোথায় যাবেন আপনি?

পরিস্থিতি স্বাভাবিক হলে কোথায় যাবেন আপনি?
নিজস্ব চিত্র

কোভিডের সঙ্গে দীর্ঘ লড়াইয়ে ক্লান্ত পৃথিবী। যে লড়াই নেগেটিভ রিপোর্ট পাওয়ার পরেও জারি থাকে বহুদিন। তবে আপনি একা নন। সেই লড়াইয়ে আপনার সঙ্গে আছে আনন্দবাজার অনলাইন। শরীরচর্চা, মনের যত্ন এবং খাওয়া-দাওয়ার গাইড ‘ভাল থাকুন’।

করোনা সংক্রমণের কারণে মনে চাপ পড়ে, অনেকেই অবসাদে ভোগেন, এ কথা চিকিৎসকেরা অনেক দিনই বলে আসছেন। এই অবসাদ সেরে ওঠার পথটিকে আরও দীর্ঘায়িত করে দেয়।

কিন্তু অবসাদ এবং মনখারাপ কাটিয়ে উঠবেন কী ভাবে? এর একটা সমাধান হতে পারে বেড়াতে যাওয়া। যদিও কোভিড পরিস্থিতিতে বেড়াতে যাওয়া বেশ ঝামেলার। কিন্তু পরিস্থিতি স্বাভাবিক হলে বেড়াতে যেতেই পারেন। আর সেই বেড়ানোর পরিকল্পনা এখন থেকেই হোক।

Advertisement

শুধু বেড়াতে যাওয়া নয়, লিখে লিখে বেড়ানোর পরিকল্পনাও মন ভাল করে দেয়। কয়েক বছর আগে কলোরাডো বিশ্ববিদ্যালয়ের মনোবিদ্যা বিভাগের একটি গবেষণায় দেখানো হয়েছিল, কেউ যদি খুঁটিয়ে খুঁটিয়ে বেড়ানোর পরিকল্পনা করেন, তা হলে তাঁর অবসাদ অনেক সময়েই কেটে যায়। এটাই আপনারও অস্ত্র হোক এখন।

অনেক দিন ধরে কোথাও যাবেন বলে ভেবে রেখেছিলেন? তা সে কাছেই হোক, কিংবা দূরে— ধরে নিন পরিস্থিতি স্বাভাবিক হলেই আপনি সেখানে যাবেন।

এ বার পর পর দেখে নেওয়া যাক, কী করবেন।

১। বিভিন্ন ওয়েবসাইট থেকে দেখে নিন, যেখানে যেতে চান, সেখানে পৌঁছনোর ট্রেন, বাস বা বিমানের ভাড়া কেমন। কত দিন আগে টিকিট কাটলে সবচেয়ে কম দামে পাবেন

২। যে ক’দিনের জন্য বেড়াতে যাবেন, সে ক’দিন ওখানে কী কী করবেন, তারও একটা তালিকা বানিয়ে ফেলুন। দরকার ইন্টারনেটের সাহায্য নিন। ওখানে গিয়ে কী কী করা যায়, সে বিষয়ে ভাল করে জেনে নিন

৩। ওখানকার স্থানীয় পরিবহন কী ভাবে হবে, তার খরচ কেমন, সেটাও লিখে রাখুন

৪। ওখানে কি কোনও দারুণ পদ পাওয়া যায়? সেটা খেতেই হবে? লিখে রাখুন সেটাও

৫। এর সঙ্গে বানিয়ে ফেলুন কী কী নিয়ে যেতে হবে, তার তালিকা। কতগুলি জামাকাপড় থেকে শুরু করে ক’জোড়া মোজা— সবগুলিই লিখে রাখুন। তালিকায় লিখে নিন কোন কোন বৈদ্যুতিন যন্ত্র নেবেন, সেগুলিও

৬। আর অবশ্যই কোন কোন ওষুধ সঙ্গে নেবেন, তার তালিকা বানিয়ে নিন

পুরো পরিকল্পনা হয়ে গেলে তার পরে অল্প অল্প করে শুরু করে দিন শরীরচর্চা। এ ভাবে অবসাদ অনেকটাই কেটে যেতে পারে।

আরও পড়ুন

Advertisement