Advertisement
১৯ এপ্রিল ২০২৪
coronavirus

Coronavirus: অসুস্থতার কারণে মুখে অরুচি? কী করলে ফিরবে স্বাদ

স্বাদ বা গন্ধের অনুভূতি চলে গিয়ে কোনও খাবারই মনের মতো লাগছে না। তার সঙ্গে চরম উদ্বেগ। সব মিলে খাওয়ার ইচ্ছা প্রায় থাকছে না।

উদ্বেগের কারণেই চলে যাচ্ছে বহু করোনা রোগীর খাওয়ার ইচ্ছা।

উদ্বেগের কারণেই চলে যাচ্ছে বহু করোনা রোগীর খাওয়ার ইচ্ছা। ফাইল চিত্র

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৩ জুন ২০২১ ১৮:০৬
Share: Save:

করোনায় সংক্রমিত হয়েছেন। নানা ধরনের উপসর্গ দেখা দিয়েছে। জ্বর, পেট ব্যথা, মাথা ব্যথা সামলাতে গিয়ে কি আর একটি উপসর্গ অবহেলা করছেন?

স্বাদ বা গন্ধের অনুভূতি চলে গিয়ে কোনও খাবারই মনের মতো লাগছে না। তার সঙ্গে চরম উদ্বেগ। সব মিলে খাওয়ার ইচ্ছা প্রায় থাকছে না। এ সমস্যা দেখা দিচ্ছে বহু করোনা আক্রান্তের ক্ষেত্রেই। কিন্তু এ হল এমন এক অসুখ, যা শুধু ওষুধে কমবে না। চাই পর্যাপ্ত পরিমাণ খাদ্য ও বিশ্রাম। ফলে করোনা আক্রান্তকে খেতে হবেই।

কী করে ফিরিয়ে আনা যায় খাওয়ার ইচ্ছা?

স্বাদ চলে গেলেই যে খিদে চলে যায়, এমন নয়। অনেকেরই যথেষ্ট খিদে পাচ্ছে। খাবারের স্বাদ বা গন্ধ না টের পেলেও খাচ্ছেন তাঁরা। চিকিৎসকেরা বলছেন, মূলত উদ্বেগের কারণেই চলে যাচ্ছে খাওয়ার ইচ্ছা। করোনা সংক্রমিতদের মধ্যে উদ্বেগ খুবই প্রকট। এমন ক্ষেত্রে বিশেষজ্ঞদের পরামর্শ হল, মাঝেমধ্যে হাল্কা শ্বাসের ব্যায়াম করা। বেশি নয়, খুব অল্প। যেমন ঘরের মধ্যে বা ছাদে গিয়ে কিছু ক্ষণ হাঁটাহাঁটি করা যায়। গান গাইতে ভাল লাগলে তা-ও করা যায়। করোনার ক্লান্তি খুব কঠিন। ফলে এটুকু করতেই অনেকটা চেষ্টা প্রয়োজন। তবে মানসিক সমস্যায় হাল্কা শ্বাসের ব্যায়াম সাহায্য করে। এতে অন্য কাজ করতে ইচ্ছা বাড়ে।

অনেক রোগীর মুখ, জিভ এবং শরীরের ভিতর এতই শুকিয়ে যায় যে, আর খাওয়ার ইচ্ছা হয় না। এমন ক্ষেত্রে বারবার জল খাওয়া প্রয়োজন। শক্ত খাবার ভাল না লাগলে দুধ, ফলের রসের মতো তরলও খাওয়া যায়। এরই সঙ্গে দিনে অন্তত একবার খুব ভাল ভাবে স্নান করা প্রয়োজন। ক্লান্তির কারণে অনেক সময়ে বিছানা ছেড়ে উঠতে ইচ্ছা করে না। তবে রোজের কাজ অবহেলা করলে চলবে না। ঘুম, স্নান, পরিচ্ছন্নতা রক্ষার স্বাভাবিক নিয়ম বজায় রাখতে পারলে খাওয়ার ইচ্ছাও ফিরবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE