Advertisement
২০ মে ২০২৪
christmas

Christmas Banned: বড়দিন উদ্‌যাপন করে কি গোটা বিশ্ব? এমনও দেশ আছে যেখানে এই উৎসব নিষিদ্ধ

যিশুর জন্মদিনে মেতে ওঠার আগে জেনে নিন, কোন দেশগুলিতে বড়দিন পালনের উপর রয়েছে নিষেধাজ্ঞা।

ছবি: সংগৃহীত

শেষ আপডেট: ১৯ ডিসেম্বর ২০২১ ১৭:৩৬
Share: Save:

অন্যতম ধর্মীয় উৎসব উপলক্ষে বিশ্বের সকল দেশেই সাড়ম্বরে পালিত হয় বড়দিন। জাতপাত, ধর্ম-বর্ণের ঊর্ধ্বে উঠে মানুষ মেতে ওঠেন বড়দিন উদ্‌যাপনে। তবে এমন কতগুলি দেশ আছে যেখানে এই বড়দিন উদ্‌যাপনের উপর রয়েছে নিষেধাজ্ঞা।

কোন কোন দেশে বড়দিন উদ্‌যাপন করা যায় না?

ব্রুনেই:ব্রুনেইয়ে ২০১৫ সালের একটি বিবৃতিতে বলা হয়েছিল, কেউ অবৈধভাবে বড়দিন পালন করলে কিংবাশুভেচ্ছা বিনিময় করলে, পাঁচ বছরের কারাদণ্ড হবে। দেশটির ধর্ম বিষয়ক মন্ত্রণালয় জানিয়েছিল, বড়দিন উদ্‌যাপন করলে মুসলমান সম্প্রদায়ের বিশ্বাসের উপর আঘাত হানতে পারে।

আরও পড়ুন:

ছবি: সংগৃহীত

উত্তর কোরিয়া:উত্তর কোরিয়াতে যিশুর জন্মদিন উপলক্ষে কোনও ছুটি দেওয়া হয় না। তারা শুধু রাষ্ট্রনায়কের জন্মদিন উপলক্ষেই ছুটি পান এবং উৎসব পালন করতে পারেন। সেখানে বড়দিন পালন করা যায় না।

সৌদি আরব:সে দেশে ইসলাম বহির্ভূত সব রকম উৎসব উদ্‌যাপনের উপর নিষেধাজ্ঞা রয়েছে।ফলে বাদ পড়েছে বড়দিনও। ২৫ ডিসেম্বর সেখানে কোনও উৎসব হয় না।

সোমালিয়া:সোমালিয়াতে শুধু বড়দিন নয়, নতুন বছর উপলক্ষেও কোনও উৎসবওপালন করা বারণ।বছর শেষের এই সময় বিশ্বের অধিকাংশ দেশে যে ধরনের উৎসব পালন হয়, এখানে তা হয় না।

তাজিকিস্তান:সে দেশে এখন আর বড়দিন পালন করা হয় না। বড়দিন উপলক্ষে উপহার বিনিময় কিংবা ক্রিসমাস ট্রি সাজানো নিষিদ্ধ। ২০১৪ সাল থেকে নিষিদ্ধ হয়েছে সান্তাক্লজও।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

christmas Winter country
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE