Advertisement
২৫ এপ্রিল ২০২৪
COVID 19

Covid-19: করোনা সংক্রমণে ঘুম কমে যাচ্ছে? কেন এবং প্রতিকারই বা কী? বলছেন চিকিৎসকেরা

কোভিড নানা ভাবে শরীরের ক্ষতি করছে। তার মধ্যে ঘুমের সমস্যাও একটি। কেন এই ভাইরাসের সংক্রমণের ফলে ঘুম কমে গিয়েছে?

কোভিডের ফলে রাতজাগার পরিমাণ বাড়ছে?

কোভিডের ফলে রাতজাগার পরিমাণ বাড়ছে? ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৯ মে ২০২১ ১২:০৩
Share: Save:

করোনা কালে অনেকেরই ঘুমের সমস্যা হচ্ছে। বাড়ি থেকে অফিসের কাজ, রোজকার জীবনে বদল, তার সঙ্গে উদ্বেগ। সব মিলিয়ে ঘুম কমে গিয়েছে অনেকেরই। কিন্তু ঘুম কমে যাওয়ার ক্ষেত্রে করোনাভাইরাসেরও সরাসরি ভূমিকা আছে। যাঁরা কোভিডে আক্রান্ত হয়েছেন, তাঁদেরও অনেকের ঘুম কমে গিয়েছে।

কোভিড নানা ভাবে শরীরের ক্ষতি করছে। তার মধ্যে ঘুমের সমস্যাও একটি। কেন এই ভাইরাসের সংক্রমণের ফলে ঘুম কমে গিয়েছে? চিকিৎসক সুবর্ণ গোস্বামী বলছেন, করোনাভাইরাস নানা ভাবে শরীরের ক্ষতি করেছে। ‘‘ফুসফুস বা অন্ত্রের ক্ষতি যে করেছে, সে তো সকলেই জানেন। তার ফলে শ্বাসের সমস্যা, খাবার হজম করার সমস্যা হচ্ছে। এর পাশাপাশি স্নায়ুরও ব্যাপক ক্ষতি করেছে। স্নায়ুর ক্ষতির প্রভাব পড়েছে ঘুমের উপর। অনেক রোগীই জানাচ্ছেন, তাঁরা কোভিড সংক্রমণের পর থেকে ঠিক মতো ঘুমাতে পারছেন না,’’ বলছেন তিনি।

কোভিড থেকে দ্রুত সেরে ওঠার জন্য বিশ্রাম অত্যন্ত প্রয়োজনীয়। তাই রোজ পর্যাপ্ত ঘুম দরকার। যাঁদের ঘুমের সমস্যা হচ্ছে, তাঁদের সুস্থ হয়ে উঠতেও বেশি সময় লাগবে, তাও বলছেন চিকিৎসকেরা। সে ক্ষেত্রে এই সমস্যা থেকে বেরিয়ে আসার উপায় কী? সুবর্ণর মতে, স্বাভাবিক প্রক্রিয়ায় কয়েক দিন পরেই ঘুমের সমস্যা কেটে যায়। যদি না কাটে তা হলে চিকিৎসকের পরামর্শ নিতেই হবে। ‘‘বহু রোগীকেই ঘুমের ওষুধ দিতে হয়। না হলে তাঁরা ঘুমাতে পারেন না। অনেকের ক্ষেত্রে আবার আতঙ্ক বা উদ্বেগের মতো সমস্যাও কাজ করে। তাঁদের ক্ষেত্রে মন শান্ত করার ওষুধ দেওয়ার দরকার হয়,’’ মত তাঁর।

কোভিডের কারণে ঘুম না আসাটা কোনও বিরল সমস্যা নয়। কিন্তু ২-৩ সপ্তাহ পর্যন্ত অনিয়মিত ঘুম হলে, চিকিৎসকের পরামর্শ নিতেই হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Insomnia COVID 19
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE