Advertisement
২৬ এপ্রিল ২০২৪
COVID 19

Corona Symptoms: কোভিডের সঙ্গে পেটেরও গোলমাল? বাঁচবেন কী করে? কী বলছেন চিকিৎসকেরা

কতটা মারাত্মক হতে পারে এই পেটের সমস্যা? এ ক্ষেত্রে করনীয় কী কী?

কোভিডের কারণে আন্ত্রিকের সমস্যায় ভুগছেন অনেকেই।

কোভিডের কারণে আন্ত্রিকের সমস্যায় ভুগছেন অনেকেই। ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২০ মে ২০২১ ১৪:১৪
Share: Save:

উপসর্গ তেমন গুরুতর না হলে বাড়িতে থেকেই কোভিডের চিকিৎসা করাচ্ছেন অনেকে। কিন্তু এরই মধ্যে কোভিডের কারণে অনেকেরই পেটের গণ্ডগোল হচ্ছে। কতটা মারাত্মক হতে পারে এই পেটের সমস্যা? এ ক্ষেত্রে করনীয় কী কী? সেই প্রশ্নের উত্তর দিলেন চিকিৎকসকেরা।

চিকিৎসক সুনীলবরণ দাস চক্রবর্তী বলছেন, বহু ক্ষেত্রে এই পেটের গণ্ডগোল কোভিডের প্রাথমিক উপসর্গ। ‘‘আগে হয়তো জ্বর বা কাশিj মতো ফ্লু-এর কোনও উপসর্গ ছিল না। পেটের গণ্ডগোল দিয়েই কোভিডের লক্ষণগুলি দেখা দিতে শুরু করল। পরে জ্বর বা কাশি শুরু হল। বহু আক্রান্তের ক্ষেত্রেই এমনটি হচ্ছে,’’ বলছেন তিনি।

বহু কোভিড আক্রান্তেরই আন্ত্রিকের মতো পেটের সমস্যা হচ্ছে। এ সব ক্ষেত্রে অতিরিক্ত সাবধান হতে হবে। এমনই মত চিকিৎসক যোগীরাজ রায়ের। ‘‘এই সব রোগীদের নিয়মিত ওআরএস দিতে হবে। চিকিৎসকের পরামর্শ নিয়ে ল্যাক্টোব্যাসিলাস-ও দিতে হতে পারে। কোনও ভাবেই উপেক্ষা করা যাবে না এই সমস্যা,’’ বলছেন তিনি।

কেন হয় এই ধরনের সমস্যা? সুনীলবরণের মতে, কোভিডের জীবাণু সরাসরি প্রভাব ফেলে অন্ত্রের উপর। চিকিৎসার পরিভাষায় যাকে ‘গ্যাসট্রোইনটেস্টিনাল ট্র্যাক’ বা ‘জিআই ট্র্যাক’ বলে, তার কাজকর্ম ব্যাহত হয় এই ভাইরাসের কারণে। ‘‘সংক্রমণের গোড়ার দিকে সমস্যা দেখা দিতে পারে। আবার অনেকের ক্ষেত্রে একটু পরের দিকেও শুরু হয়। অনেকের আবার কোভিড সংক্রমণের পুরো সময়টা তো বটেই পরেও এই সমস্যার কিছু কিছু লক্ষণ থেকে যায়,’’ বলছেন তিনি।

‘‘যাঁদের পেটের গণ্ডগোল বা আন্ত্রিক জাতীয় সমস্যা হচ্ছে, তাঁদের বেশি পরিমাণে জল খেতে হবে। কারণ পেটের সমস্যায় জল বেরিয়ে গিয়ে শরীর শুকিয়ে যায়। তাতে ভাইরাসের ক্ষমতাও বেড়ে যায়,’’ বলছেন যোগীরাজ। কোভিডের অন্য উপসর্গ দেখা না দিলেও শুধু পেটের সমস্যা থাকলেই বারবার অক্সিমিটারে শরীরে অক্সিজেনের মাত্রা মেপে নেওয়ার পরামর্শও দিচ্ছেন তিনি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Diarrhea COVID 19
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE