Advertisement
২২ জুলাই ২০২৪
coronavirus

Coronavirus: কোন চারটি কারণে ভাইরাসের নতুন ঢেউ আসে? ব্যাখ্যা দিলেন নীতি আয়োগের চিকিৎসক

চারটি কারণের মধ্যে দু’টি মানুষ নিয়ন্ত্রণ করতে পারে। যেটুকু নিজেদের হাতে আছে, সে বিষয়ে সচেতন হতে হবে বলে বার্তা চিকিৎসকের।

কেন্দ্র সরকারের এক চিকিৎসক চারটি কারণ দেখতে পাচ্ছেন করোনা অতিমারির বিভিন্ন ঢেউ তৈরি হওয়ার পিছনে।

কেন্দ্র সরকারের এক চিকিৎসক চারটি কারণ দেখতে পাচ্ছেন করোনা অতিমারির বিভিন্ন ঢেউ তৈরি হওয়ার পিছনে। ফাইল চিত্র

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৩ জুন ২০২১ ১৩:৩৭
Share: Save:

তরঙ্গের পর তরঙ্গ। আরও তরঙ্গের অপেক্ষা। বছর পার করে এভাবেই চলছে অতিমারি। কিন্তু এই এক-একটি তরঙ্গে তৈরি হচ্ছে কী ভাবে?

কেন্দ্র সরকারের এক চিকিৎসক চারটি কারণ দেখতে পাচ্ছেন করোনা অতিমারির বিভিন্ন ঢেউ তৈরি হওয়ার পিছনে। প্রথমই হল ভাইরাসের ভাবগতি। কোনও ভাইরাসের ছড়ানোর ক্ষমতা বেশি থাকে। সেই মতো ছড়ানোর মাধ্যম খোঁজে ভাইরাসটি।

একবার সেই মাধ্যম পেয়ে গেলে ভাইরাস আরও তৎপর হয়ে ওঠে। তখন ঝটপট রূপ বদলাতে থাকে। যাতে আরও দ্রুত এক প্রান্ত থেকে আর এক প্রান্তে পৌঁছতে পারে। একটি সাংবাদিক সম্মেলনে এমনই কথা বললেন নীতি আয়োগের সদস্য, চিকিৎসক ভি কে পাল। তৃতীয় তরঙ্গ নিয়ে কথা প্রসঙ্গেই এমন মন্তব্য করেন তিনি।

এই পরিস্থিতিতে ভাইরাসের অতিমারির নতুন ঢেউ তৈরির চতুর্থ কারণ হল সুযোগ। যে ভাইরাস ছড়িয়ে পড়তে তৎপর, সে সর্বদা সুযোগ খোঁজে। কোথাও ভিড় দেখলে, কিংবা একসঙ্গে কয়েকজনকে জটলা করতে দেখলে সেই পরিস্থিতির সম্পূর্ণ সুযোগ নেয় ভাইরাস।

এই চারটি কারণের মধ্যে দু’টি একেবারেই মানুষের হাতের মধ্যে রয়েছে বলে মনে করান ওই চিকিৎসক। বক্তব্য, ভাইরাস ছড়িয়ে পড়ার মাধ্যম হয়ে উঠবেন কিনা এবং আর পাঁচজনের সঙ্গে জটলা করে ছড়ানোর সুযোগ বাড়িয়ে দেওয়া হবে কি না, সবটাই আমাদের হাতে। বাকিটা নিয়ন্ত্রণের ঊর্ধ্বে। ফলে যেটুকু নিজেদের হাতে আছে, সে বিষয়ে সচেতন হতেই হবে বলে বার্তা দেন চিকিৎসক।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE