Advertisement
১৬ এপ্রিল ২০২৪
COVID 19

Covid-19: কেন কোনও কোনও পুরুষের কোভিড সংক্রমণের হার বেশি? ঝুঁকি বেশি কাদের?

যে পুরুষদের টেস্টোস্টেরন হরমোন ক্ষরণের পরিমাণ কম, তাদের করোনার ঝুঁকি বেশি।

হরমোনের উপরও কি নির্ভর করে করোনা সংক্রমণের মাত্রা?

হরমোনের উপরও কি নির্ভর করে করোনা সংক্রমণের মাত্রা? ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৮ মে ২০২১ ১২:৫৮
Share: Save:

পুরুষদের ক্ষেত্রে কোভিড সংক্রমণের ঝুঁকি, এমনকি মৃত্যুর আশঙ্কা বেশি— গত বছরেই এমন একটা দাবি উঠেছিল অনেক মহল থেকে। কিন্তু এখনও পর্যন্ত এই কথার সপক্ষে কোনও যুক্তি বিজ্ঞান খুঁজে পায়নি। কিন্তু পুরুষদের মধ্যে কাদের সংক্রমিত হওয়ার আশঙ্কা বেশি, সে বিষয়ে আলোকপাত করেছে হালের সমীক্ষা। সমীক্ষায় দেখানো হয়েছে, যে পুরুষদের টেস্টোস্টেরন হরমোন ক্ষরণের পরিমাণ কম, তাদের করোনার ঝুঁকি বেশি।

বেশ কয়েক মাস ধরে আমেরিকার ‘ওয়াশিংটন ইউনিভার্সিটি স্কুল অব মেডিসিন’-এর চিকিৎসকেরা একটি সমীক্ষা চালিয়েছেন, সেখানে দেখা গিয়েছে, যে সব পুরুষের শরীরে টেস্টোস্টেরন হরমোনের ক্ষরণ বেশি, তাঁদের সংক্রমণের আশঙ্কা কম, শুধু তাই নয় সংক্রমিত হলেও তাঁদের ক্ষেত্রে বাড়াবাড়ির আশঙ্কাও কম।

যদিও গত বছর করোনা সংক্রমণের গোড়ার দিকে একটি গুজব ছড়িয়ে পড়েছিল। যে সব পুরুষের শরীরে টেস্টোস্টেরন হরমোনের ক্ষরণ বেশি, তাঁদেরই নাকি করোনায় সংক্রমিত হওয়ার আশঙ্কা বেশি। কিন্তু হালে ওয়াশিংটন ইউনিভার্সিটি স্কুল অব মেডিসিন’-এর সমীক্ষাটি সেই ধারণাকে ভ্রান্ত প্রমাণ করে দিল।

সমীক্ষার ফলাফলে উল্লেখ করা হয়েছে, ৩০ বছরের পর থেকে পুরুষের প্রতি বছর ১ শতাংশ করে টেস্টোস্টেরনের ক্ষরণ কমতে থাকে। সেই কারণেই বয়স বাড়লে সংক্রমণ গুরুতর হওয়ার আশঙ্কা থাকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

COVID 19 Men's Health
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE