Advertisement
১৯ এপ্রিল ২০২৪
COVID 19

ঘোরা হবে মস্কো, আটকাবে করোনাও, রাশিয়া ভাবছে ‘টিকা ভ্রমণ’ চালু করার কথা

ঘোরা হবে মস্কো, আটকাবে করোনাও, রাশিয়া ভাবছে ‘টিকা ভ্রমণ’-এর ভিসা চালু করার কথা

করোনার টিকা নিতে রাশিয়া যেতে পারেন পর্যটকরা।

করোনার টিকা নিতে রাশিয়া যেতে পারেন পর্যটকরা। ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৫ এপ্রিল ২০২১ ১৪:৪০
Share: Save:

স্বাস্থ্য পরিষেবা পেতে ভ্রমণ। ইংরেজিতে যাকে বলে ‘হেলথ টুরিজম’। কোভিড সংক্রমণ ভয়ানক আকার নেওয়ার আগে এই ধরনের স্বাস্থ্য পরিষেবা খুবই প্রচলিত হয়ে উঠেছিল। প্রতিবেশী দেশগুলি থেকে বহু মানুষ এই কারণে ভারতেও আসতেন। কিন্তু করোনার কারণে তাতে আপাতত নিয়ন্ত্রণ আনা হয়েছে।

এ রকম পরিস্থিতিতে রাশিয়া আবার ফিরিয়ে আনছে এই ধরনের পরিষেবা। তবে নতুন চেহারায়। ‘হেলথ টুরিজম’ নয়, ‘ভ্যাকসিন টুরিজম’ বা ‘টিকা ভ্রমণ’। রাশিয়ার বিদেশমন্ত্রক পর্যটকদের জন্য এমন পরিষেবা দেওয়ার কথা ভাবছে।

কেমন হতে পারে এই বেড়ানো? ‘টিকা ভ্রমণ’-এর ভিসা যাঁদের দেওয়া হবে, তাঁরা প্রথমে সে দেশে পৌঁছে নিয়ে নেবেন স্পুটনিক-ভি টিকা। আর আগে থেকে ঠিক করে রাখা পরিকল্পনা অনুযায়ী ঘুরে দেখে নেবেন সেন্ট পিটার্সবার্গ, মস্কো বা সাইবেরিয়ার মতো জনপ্রিয় জায়গাগুলি।

স্পুটনিক-ভি টিকা বাজারে আসার সময়ই শোনা গিয়েছিল, এমন ‘টিকা ভ্রমণ’-এর কথা ভাবছে রাশিয়া। কিন্তু তখন সে দেশের স্বাস্থ্যমন্ত্রী এই সম্ভাবনা উড়িয়ে দেন। কিন্তু এখন দেশের মানুষের টিকাকরণের পাশাপাশি পর্যটন শিল্পকেও আবার চাঙ্গা করতে চাইছে সরকার। তাই এই সিদ্ধান্ত বলেই শোনা যাচ্ছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Russia Corona Vaccine coronavirus COVID 19
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE