Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৫ অক্টোবর ২০২১ ই-পেপার

কোভিড সংক্রমণের সময় জনপ্রিয় হচ্ছে জাপানের এই চা, কেন?

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ১৫ এপ্রিল ২০২১ ১২:৩৭
রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে পারে বলে জনপ্রিয় হচ্ছে এই চা।

রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে পারে বলে জনপ্রিয় হচ্ছে এই চা।
ছবি: সংগৃহীত

করোনার কারণে এখন রোগ প্রতিরোধ শক্তি নিয়ে সবাই সচেতন। তাই কী খাচ্ছেন, না খাচ্ছেন, তা নিয়ে চিন্তিত সকলেই। সেই কারণেই হালে জনপ্রিয় হয়েছে জাপানের মাচা চা বা ‘মাচা টি’। কারণ এই চা নিয়মিত খেলে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ে বলে দাবি অনেকের।

কী ভাবে বানাবেন এই চা: এক চামচের ৪ ভাগের ১ ভাগ মাচা চায়ের গুঁড়ো নিতে হবে। তার সঙ্গে সামান্য পরিমাণে মেশাতে হবে ফুটন্ত জল। তার পরে চায়ের গুঁড়ো আর জল ভাল করে মিশিয়ে নিয়ে তাতে পছন্দ মতো এক কাপ গরম জল, বা দুধ বা ওটস মিল্কের মতো কিছু মিশিয়ে নিতে হবে। একটু মিষ্টি করে নিতে চাইলে সামান্য মধু দেওয়া যেতে পারে এতে।

Advertisement

মাচা চায়ের উপকারিতা:

  • প্রথমেই বলা দরকার এই চায়ের অ্যান্টিঅক্সিডেন্টের কথা। এর ফলে শরীরের দূষিত পদার্থ বেরিয়ে যায়। রোগ প্রতিরোধ শক্তি বাড়ে। কোভিড আতঙ্কের সময়ে এই চা খুবই উপকারি হয়ে উঠতে পারে।
  • মাচা চা যকৃতের উপকার করে। হজমের সমস্যা থাকলে, তা অনেকটাই কমিয়ে দিতে পারে।
  • এই চা নিয়মিত খেলে, মস্তিষ্কের কর্মক্ষমতা বাড়ে। এতে ক্যাফিনের পরিমাণ সাধারণ গ্রিন টি’র চেয়ে বেশি। তাই মস্তিষ্কে রক্ত সঞ্চালনও বাড়িয়ে দেয় এটি।
  • মাচা চা-এ থাকা কিছু উপাদান ক্যান্সারের মতো রোগ প্রতিরোধ করতে সাহায্য করে। ক্যান্সার আক্রান্তরা এটি খেলে, তাঁদের শরীরও রোগটির বিরুদ্ধে লড়াই করার শক্তি পায় বলে মত অনেকের।
  • হৃদযন্ত্রের কর্মক্ষমতা বাড়িয়ে দেয় মাচা টি। এতে হৃদরোগের আশঙ্কা কমে।
  • এই চা হজম শক্তি বাড়ায়। ফলে যাঁরা ওজন কমাতে চান, তাঁরা এই চা নিয়মিত পান করলে উপকার পেতে পারেন।

আরও পড়ুন

Advertisement