Advertisement
২৬ এপ্রিল ২০২৪
coronavirus

জ্বর নেই মানেই সুরক্ষিত আর নয়, রূপ বদলেছে করোনার উপসর্গ

কোন উপসর্গ দেখলে বুঝে নিতে হবে বাড়ির সকলের সঙ্গে দূরত্ব বজায় রাখা দরকার? কোভিডের নতুন কিছু লক্ষণ দেখা যাচ্ছে এখন।

নতুন নতুন উপসর্গ ধরা পড়ছে কোভিডের ক্ষেত্রে।

নতুন নতুন উপসর্গ ধরা পড়ছে কোভিডের ক্ষেত্রে। ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৪ এপ্রিল ২০২১ ১৭:১০
Share: Save:

করোনার আতঙ্ক বেড়েছে যে আবার, তা বলার অপেক্ষা রাখে না। ঘরে ঘরে রোজ বাড়ছে অসুস্থতার হার। সতর্ক হতে বলা হচ্ছে সকলকে। কিন্তু সাবধান হওয়া যাবে কী ভাবে? কোন উপসর্গ দেখলে বুঝে নিতে হবে বাড়ির সকলের সঙ্গে দূরত্ব বজায় রাখা দরকার? কোভিডের নতুন কিছু লক্ষণ দেখা যাচ্ছে এখন। যা আগের বার তেমন পরিচিত ছিল না।

জ্বরজ্বর ভাব, গলা ব্যথা রয়েছে কি না, আগে খেয়াল রাখতে বলছিলেন চিকিৎসকেরা। এ বার আরও অনেক অচেনা উপসর্গ দেখা যাচ্ছে। যেগুলোর কিছুই গত বার ছিল না। যেমন কোভিড আক্রান্ত অনেকেই বলছেন, কোমরে ব্যথা হচ্ছে। দিন কয়েক তেমন চলার পরে তা হয়তো একটু বাড়ল। ব্যস, ওইটুকুই। প্রথম দিকে তাঁদের কারও মনেই হচ্ছিল না করোনা পরীক্ষা যে করানো দরকার। পরে দেখা গেল কোমরে ব্যথার কারণ এই সংক্রমণই।

কারও কারও হাল্কা অস্বস্তি মতো হচ্ছে রোজ কাজের শেষে। সন্ধ্যায় এমন ক্লান্তি অনেকেরই হয়। বেশির ভাগেই মনে করেন কাজের চাপে এমনটা হচ্ছে। কিন্তু তা-ও আসলে কোভিডের উপসর্গ।

স্বাদ-গন্ধের অনুভূতি কম হওয়ার কথা অনেকেই জানেন এত দিনে। তবে কারও এ বার শুনতে সমস্যা হচ্ছে। কারও বা মুখের ভিতরটা শুকনো মনে হচ্ছে। টানা নাক দিয়ে জল পড়া বা পেটের গোলমাল হওয়াও করোনার উপসর্গ।

সকলেরই যে জ্বর আসছে, এমনটা আর নয়। ফলে সাবধান থাকতে হবে সর্ব ক্ষণ!

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

coronavirus Coronavirus Symptoms
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE