Advertisement
০৮ মে ২০২৪
Covid 19 Vaccine

করোনার টিকা নেওয়ার পর কী খাবেন, আর কী এড়িয়ে চলবেন

খাওয়াদাওয়ার ক্ষেত্রে কিছু নিয়ম মেনে চললেই টিকার পার্শ্বপ্রতিক্রিয়ার পরিমাণ কমানো যেতে পারে।

টিকাকরণের পার্শ্বপ্রতিক্রিয়া কমাতে কী কী করবেন?

টিকাকরণের পার্শ্বপ্রতিক্রিয়া কমাতে কী কী করবেন? ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৩ এপ্রিল ২০২১ ১২:৫২
Share: Save:

করোনার টিকা নেওয়ার পর অনেকেরই নানা ধরনের পার্শ্বপ্রতিক্রিয়া হচ্ছে। কারও ক্ষেত্রে জ্বর আসছে, কারও বা শরীর খুব দুর্বল লাগছে। তবে এ সবই সাময়িক। করোনার সঙ্গে লম্বা লড়াইয়ে জিততে হলে টিকা নিতেই হবে— বলছেন চিকিৎসকরা। কিন্তু টিকার এই পার্শ্বপ্রতিক্রিয়ার প্রভাবও কমানো সম্ভব, সেটাও বলছেন তাঁরা।

খাওয়াদাওয়ার ক্ষেত্রে কিছু নিয়ম মেনে চললেই টিকার পার্শ্বপ্রতিক্রিয়ার পরিমাণ কমানো যেতে পারে। সে ক্ষেত্রে কী কী মেনে চলতে বলছেন চিকিৎকরা? রইল তার উত্তর।

বেশি করে জল: টিকা নেওয়ার আগে থেকেই পর্যাপ্ত পরিমাণে জল খান। টিকা নেওয়ার পরেও সেই অভ্যাস বদলাবেন না। এ ছাড়াও যদি শসা বা তরমুজের মতো ফল খেতে পারেন ভাল। এগুলিতে প্রচুর জল আছে। যা পার্শ্বপ্রতিক্রিয়ার মাত্রা কমাবে।

মদ্যপান নয়: টিকা নেওয়ার আগে থেকেই মদ্যপানে ইতি টানুন। মদে শরীর শুকিয়ে যায়। ফলে টিকা নেওয়ার পর শরীর খারাপ লাগতে পারে।

ফাইবার খান বেশি করে: যে সব খাবারে ফাইবারের পরিমাণ বেশি, সেই সব খাবার খান। বাইরের ভাজাভুজি এই সময় এড়িয়ে চলাই ভাল।

চর্বি বা চিনি এড়িয়ে চলুন: যে সব খাবারে চর্বি বা চিনির পরিমাণ বেশি, সেই সব খাবার এড়িয়ে চলুন। বিশেষ করে ঠান্ডা পানীয় বা প্যাকেটের খাবার যত কম খাবেন, ততই ভাল। বদলে ফল খান বেশি করে।

পেট ভরে খান: টিকা নিতে যাওয়ার সময় খালি পেটে যাবেন না। পেট ভরে খাবার খেয়ে যান। তার সঙ্গে প্রচুর জল খাবেন।

তবে মনে রাখবেন, পার্শ্বপ্রতিক্রিয়া বাড়াবাড়ির জায়গায় গেলে টিকিৎসকের পরামর্শ নিতে হবে। তখন আর শুধু খাবারে নজর দিয়ে এই সমস্যা সামলানো যাবে না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

side effects Covid 19 Vaccine
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE