Advertisement
১৯ এপ্রিল ২০২৪
COVID 19

ঠোঁট বা জিভ শুকিয়ে যাচ্ছে? এগুলিও কোভিডের উপসর্গ হতে পারে, বলছে সমীক্ষা

শুধু স্বাদ বা গন্ধ চলে যাওয়া নয়, কোভিডের প্রাথমিক উপসর্গের মধ্যে এগুলিও থাকতে পারে বলে জানানো হয়েছে।

শুকনো ঠোঁট কোভিডের লক্ষণ হতে পারে।

শুকনো ঠোঁট কোভিডের লক্ষণ হতে পারে। ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১২ এপ্রিল ২০২১ ১৩:২৫
Share: Save:

কোভিড সংক্রমণ আবার দ্রুত বাড়ছে। বহু মানুষ যেমন আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হচ্ছেন, তেমনই এমন বহু মানুষও রয়েছেন, যাঁরা আক্রান্ত হলেও, তাঁদের মধ্যে সে ভাবে কোনও উপসর্গ দেখা যাচ্ছে না। তাঁরা নিশ্চিন্তেই ঘুরে বেড়াচ্ছেন। ফলে আরও ছড়াচ্ছে ভাইরাসটি।

‘ন্যাশনাল ইনস্টিটটিউট অব হেলথ’ বা ‘এনআইএইচ’-এর তরফে প্রকাশ করা হালের এক গবেষণাপত্রে দাবি করা হয়েছে, মুখের ভিতরের কয়েকটি পরিবর্তন দেখে বোঝা যেতে পারে, কোভিড হয়েছে কি না। শুধু স্বাদ বা গন্ধ চলে যাওয়া নয়, কোভিডের প্রাথমিক উপসর্গের মধ্যে এগুলিও থাকতে পারে বলে জানানো হয়েছে।

কী কী সেই উপসর্গ, দেখে নেওয়া যাক।

শুকনো ঠোঁট: মুখের ভিতর তো বটেই, অনেকের ক্ষেত্রে ঠোঁটও শুকিয়ে ফেটে যায় কোভিডের কারণে। এ ফলে খাবার চিবোতে অসুবিধা হয়। লালাও শুকিয়ে যায়।

মুখে ঘা: অনেকের ক্ষেত্রেই অন্য কোনও উপসর্গ না থাকা সত্ত্বেও কোভিডের কারণে মুখের ভিতর ঘা হতে পারে। বিশেষ করে তলার ঠোঁটের ভিতর দিতে, সাদা রঙের ঘা হতে পারে এই ভাইরাসের সংক্রমণ থেকে।

জিভে বদল: অনেকের ক্ষেত্রেই করোনাভাইরাসের কারণে জিভের রং বদলে যাচ্ছে। সাদা প্রলেপ পড়ছে জিভের উপর। একই সঙ্গে জিভ অত্যন্ত স্পর্শকাতর হয়ে যাচ্ছে। একটু গরম কিছু খেলেই জ্বালা করছে।

বহু কোভিড আক্রান্ত মানুষই এখন উপসর্গ টের পাচ্ছেন না। এই সব ছোট ছোট পরিবর্তনও পারে তাঁদের রোগটি সম্পর্কে সচেতন করতে। তাই যে কোনও ধরনের ছোট উপসর্গকেও এখন আলাদা করে গুরুত্ব দিতে বলছেন বিশেষজ্ঞরা। বলছেন, চিকিৎসকের পরামর্শ নিতে এমন কিছু হলেই।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Symptoms Coronavirus Symptoms COVID 19
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE