×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

২০ জুন ২০২১ ই-পেপার

অঙ্গ প্রতিস্থাপন হলে কোভিডের টিকা কাজ নাও করতে পারে, আশঙ্কা বিজ্ঞানীদের

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ১০ মে ২০২১ ১৫:৪০
টিকা সকলের ক্ষেত্রে সমান ভাবে কাজ করে না।

টিকা সকলের ক্ষেত্রে সমান ভাবে কাজ করে না।
ছবি: সংগৃহীত

কোভিড সংক্রমণ আঠকানোর সেরা রাস্তা টিকাকরণ। টিকার দু’টি ডোজ সম্পূর্ণ হলে সংক্রমণের আশঙ্কা অনেটাই কমে যায় বলে মত চিকিৎসকেদের। কিন্তু এ কথা সকলের ক্ষেত্রে সত্যি নাও হতে পারে। বিশেষ করে, যাঁদের অঙ্গ প্রতিস্থাপন হয়েছে, তাঁদের অনেকের ক্ষেত্রে টিকার কোনও সুফলই টের পাওয়া যায়নি।

আমেরিকার জন হপকিনস বিশ্ববিদ্যালয়ের গবেষকেরা এমন মানুষের শরীরে টিকার প্রভাব নিয়ে কাজ করছিলেন, যাঁদের কখনও না কখনও অঙ্গ প্রতিস্থাপন হয়েছে।

কেন এমন হচ্ছে? এরও উত্তর দিয়েছেন গবেষকরা। তাঁদের মতে, যাঁদের অঙ্গ প্রতিস্থাপন হয়, তাঁদের নানা ধরনের ওষুধ খেতে হয় নিয়মিত। তার অনেকগুলি টিকার ক্ষমতা কমিয়ে দিচ্ছে। তবে এই কারণটি সম্পর্কে পুরোপুরি নিশ্চিত নন চিকিৎসকেরা।

Advertisement

যাঁদের অঙ্গ প্রতিস্থাপন হয়েছে, তাঁদের ৫৪ শতাংশের শরীরে টিকা কাজ করেছে। সকলের ক্ষেত্রে সমান মাত্রায় কাজ না করলেও, মোটের উপর প্রভাব ফেলতে পেরেছে টিকা। কিন্তু বাকি ৪৬ শতাংশের শরীরে টিকার কোনও প্রভাবই টের পাওয়া যায়নি।

তাই চিকিৎসকেদের পারমর্শ, যাঁদের অঙ্গ প্রতিস্থাপন হয়েছে, তাঁরা টিকার ভরসায় নিজেদের নিরাপত্তার ঢাল দুর্বল করে দেবেন না। স্বাস্থ্যবিধি পুরোপুরি মেনে চলুন।

Advertisement