Advertisement
২৭ এপ্রিল ২০২৪
COVID 19

Covid-19: কোভিড সেরে যাওয়ার কত দিন পর অস্ত্রোপচার? কী বলছে আইসিএমআর

খুব জরুরি না হলে ৬ সপ্তাহ অপেক্ষা করে রোগীদের অস্ত্রোপচার করা যেতে পারে।

অস্ত্রোপচারের আগে কবে কোভিড পরীক্ষা করাতে হবে?

অস্ত্রোপচারের আগে কবে কোভিড পরীক্ষা করাতে হবে? ছবি: সংগৃহীত

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ৩১ মে ২০২১ ১৩:৪৪
Share: Save:

বেশির ভাগ হাসপাতালেই এখন অস্ত্রোপচারের আগে কোভিড পরীক্ষা করানো বাধ্যতামূলক। কিন্তু যাঁরা সদ্য কোভিড থেকে সেরে উঠেছেন? তাঁদের ক্ষেত্রে ১০২ দিনের আগে কোভিড পরীক্ষা করানোর প্রয়োজন নেই। এমনই পরামর্শ দিচ্ছে ‘ইন্ডিয়ান কাউন্সিল অব মেডিক্যাল রিসার্চ’ (আইসিএমআর)। খুব জরুরি না হলে ৬ সপ্তাহ অপেক্ষা করে এই ধরনের রোগীদের অস্ত্রোপচার করা যেতে পারে। এমনই বলা হয়েছে তাদের তরফে।

এক বার কোভিড সংক্রমণ সেরে যাওয়ার ১০২ দিনের মধ্যে দ্বিতীয় বার সংক্রমণের প্রমাণ এখনও নেই। এই যুক্তিতেই আইসিএমআর-এর তরফে বলা হয়েছে, কোভিড সারিয়ে ওঠার পর কারও অস্ত্রোপচারের দরকার হলে তাঁর আবার কোভিড পরীক্ষার নেগেটিভ রিপোর্ট দরকার নেই। বরং এই সময়ে শরীরে মৃত করোনাভাইরাসের উপস্থিতির কারণে পরীক্ষার ফল পজিটিভ আসতে পারে।

আইসিএমআর-এর তরফে চিকিৎসকদের বলা হয়েছে, রোগীর অবস্থা অনুযায়ী সিদ্ধান্ত নিতে হবে কখন তাঁর অস্ত্রোপচার জরুরি। যদি অবস্থা সঙ্কটজনক হয়, অতি সত্বর অস্ত্রোপচারের প্রয়োজন হয়— সে ক্ষেত্রে স্বাস্থ্যবিধি মেনে তা করা দরকার। কিন্তু অস্ত্রোপচারে তাড়া না থাকলে যাঁদের উপসর্গহীন সংক্রমণ হয়েছিল, তাঁদের ক্ষেত্রে ৪ সপ্তাহ অপেক্ষা করাই যথেষ্ট। আর যাঁদের সামান্য উপসর্গ ছিল, তাঁদের ক্ষেত্রে ৬ সপ্তাহ অপেক্ষা করতে হবে। তবে যাঁদের করোনা সংক্রমণ বাড়াবাড়ি জায়গায় পৌঁছেছিল, তাঁদের ক্ষেত্রে অপেক্ষার মেয়াদ আরও বাড়বে। এমনই বলা হয়েছে আইসিএমআর-এর তরফে।

গ্রাফিক: শৌভিক দেবনাথ

গ্রাফিক: শৌভিক দেবনাথ

টাস্ক ফোর্সের সদস্য, চিকিৎসক সঞ্জয় পুজারী সংবাদমাধ্যমকে জানিয়েছেন, ‘‘যে রোগীদের ক্ষেত্রে একটু অপেক্ষা করে অস্ত্রোপচার করার সুযোগ রয়েছে, তাঁদের ক্ষেত্রে ৬ সপ্তাহ অপেক্ষা করা উচিত। কিন্তু যাঁদের দ্রুত অস্ত্রোপচারের দরকার, তাঁদের ক্ষেত্রে স্বাস্থ্যবিধি এবং নিয়ম মেনে তা করতে হবে।’’ তাঁর মতে, এক একজন রোগীর ক্ষেত্রে আলাদা আলাদা ভাবে পরিস্থিতি বিচার করে চিকিৎসকদের সিদ্ধান্ত নিতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Surgery COVID 19 ICMR
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE