Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

১৭ সেপ্টেম্বর ২০২১ ই-পেপার

Covid Recovery: করোনা থেকে সেরে ওঠার পরেও দেখা দিচ্ছে পেটের সমস্যা? কী ভাবে চলবেন

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ৩১ মে ২০২১ ২০:৩১
করোনার জীবাণু সরাসরি অন্ত্রের উপরে চাপ ফেলছে। এর ফলে হজমের অসুবিধা থেকে যাচ্ছে অনেক দিন পর্যন্ত।

করোনার জীবাণু সরাসরি অন্ত্রের উপরে চাপ ফেলছে। এর ফলে হজমের অসুবিধা থেকে যাচ্ছে অনেক দিন পর্যন্ত।
ফাইল চিত্র

করোনা থেকে সেরে ওঠার সময়টাও কম সাবধান হলে চলবে না। বেশ কয়েক মাস সতর্ক থাকার পরামর্শ দিচ্ছেন চিকিৎসকেরা। কারণ, এই ক’মাস মাঝেমধ্যেই দেখা দিতে পারে নানা ধরনের অসুস্থতা। যেমন এখন বহু চিকিৎসকই খেয়াল করছেন, পেটের সমস্যা দেখা দিচ্ছে কোভিড থেকে সেরে ওঠা মানুষদের মধ্যে।

কারও খিদে না হওয়ার সমস্যা, তো কারও বা বদ হজম। কিছু রোগীর ক্ষেত্রে টানা গা গোলানো, বমি, ডায়েরিয়া, পেট ব্যথার মতো অসুবিধাও লক্ষ্য করা গিয়েছে। চিকিৎসক সুনীলবরণ দাস চক্রবর্তী জানিয়েছেন, করোনার জীবাণু সরাসরি অন্ত্রের উপরে চাপ ফেলছে। এর ফলে হজমের অসুবিধা থেকে যাচ্ছে অনেক দিন পর্যন্ত। তা ছাড়াও চিকিৎসকেরা বলছেন, করোনার অক্রান্ত থাকা সময়ে অনেক ধরনের ওষুধ খেতে হচ্ছে রোগীকে। বিশেষ করে অ্যান্টিবায়োটিক, স্টেরয়েডের মতো ওষুধ ঢুকছে শরীরে। তার জেরেও অনেকের মধ্যে এই সমস্যা দেখা দিয়ে থাকতে পারে। চিকিৎসকেদের পরামর্শ, এই সময়ে নজর দিতে হবে স্বাস্থ্যকর এবং পরিমিত আহারে।

পেটের গোলমাল বেশি হলে কোভিড থেকে সেরে ওঠার পরেও ওআরএস-এ ভরসা রাখতে বলছেন চিকিৎসক যোগীরাজ রায়। চিকিৎসকের বক্তব্য, ‘‘এই সমস্যা কোনও ভাবেই উপেক্ষা করা যাবে না। রাগীকে বারবার জল খেতে হবে।’’ সঙ্গে খুব হাল্কা খাবারও খেতে হবে। না হলে আরও দুর্বল হয়ে যেতে পারেন সদ্য কোভিড থেকে সেরে ওঠা সেই ব্যক্তি।

Advertisement

এ সবের পাশাপাশি চিকিৎসকেরা জানাচ্ছেন, হজমের গোলমাল নিয়ন্ত্রণে জরুরি নিয়মিত ব্যায়াম। আর তারই সঙ্গে চা, কফি এবং মদ্যপানে রাশ টানতে বলছেন চিকিৎসকেরা।

আরও পড়ুন

More from My Kolkata
Advertisement