Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৭ নভেম্বর ২০২১ ই-পেপার

Covid Recovery: কোভিড সেরে যাওয়ার পরেও কাটছে না সমস্যা, কর্মস্থলে কী বলবেন?

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ৩০ মে ২০২১ ১৮:৫৫
অফিসের কাজের চাপ কি বাড়িয়ে দিচ্ছে কোভিডের দীর্ঘমেয়াদি সমস্যা?

অফিসের কাজের চাপ কি বাড়িয়ে দিচ্ছে কোভিডের দীর্ঘমেয়াদি সমস্যা?
ছবি: সংগৃহীত

কোভিড সেরে গেলেও কাটছে না কোভিডের ক্লান্তি। শুধু ক্লান্তি নয়, তার পাশাপাশি রয়েছে আরও অনেক শারীরিক সমস্যাও। হালে একেই ‘লং কোভিড’ বা কোভিডের দীর্ঘমেয়াদি সমস্যা বলা হচ্ছে। অর্থাৎ কোভিড সেরে গেলেও থেকে যাচ্ছে তার নানা উপসর্গ। বিশেষ করে ক্লান্তি।

কোভিড সংক্রমণ হলে তার কারণে কর্মস্থল থেকে ছুটি পাওয়া যায়। কিন্তু কোভিডের দীর্ঘমেয়াদি সমস্যার কারণে কি ছুটি পাওয়া সম্ভব? বা কাজের জায়গার প্রধানকে কোনও ভাবে বোঝানো সম্ভব এখনও পুরোপুরি সুস্থ নন আপনি? হালে এই প্রশ্ন খুব জোরদার ভাবে উঠে এসেছে। অনেকেই বলছেন, ‘লং কোভিড’কেও একটা অসুখ হিসেবে চিহ্নিত করা হোক।

কোভিডের দীর্ঘমেয়াদি সমস্যায় কী কী অসুবিধা হতে পারে? চিকিৎসক সুবর্ণ গোস্বামী বলছেন, ক্লান্তি একটা বড় কারণ। ‘‘অনেকেরই ক্লান্তি কাটতে বেশ কিছুটা সময় লেগে যায়। সেই সময়টা ভাল করে বিশ্রাম নেওয়া দরকার। বিশ্রামে খামতি থেকে গেলে সমস্যা আরও দীর্ঘস্থায়ী হয়,’’ মত তাঁর। সে ক্ষেত্রে ২ থেকে ৪ সপ্তাহ পর্যন্ত বিশ্রাম নিতে হতে পারে বলছেন চিকিৎসকেরা।

Advertisement

কিন্তু কাজের জায়গায় টানা অত দিন ছুটি নাও পেতে পারেন। সে ক্ষেত্রে চিকিৎসকদের পরামর্শ, যদি উপায় থাকে, বাড়ি থেকে কাজ করার চেষ্টা করুন। এবং মাঝে মাঝে বিশ্রাম নিন। টানা এক ঘণ্টা কাজের পর ১০ মিনিট শুয়ে নিন।

সুবর্ণের মতে, কোভিড সেরে যাওয়ার পরেও চিকিৎসকের পরামর্শে কয়েকটি রক্তপরীক্ষা করিয়ে নেওয়া খুবই দরকারি। ‘‘কোভিড সেরে যাওয়ার পরেও অনেকের রক্ত জমাট বাঁধার প্রবণতা দেখা দেয়। এ সব ক্ষেত্রে রক্তপরীক্ষা করানো হলে, আগে থেকেই টের পাওয়া যায় বিপদের আশঙ্কা আছে কি না,’’ বলছেন তিনি। এমন কোনও আশঙ্কা থাকলে চিকিৎসকের সঙ্গে কথা বলে এবং শংসাপত্র নিয়ে অবশ্যই তা কর্মস্থলে জমা দেওয়া যেতে পারে। এবং বিশ্রামের জন্য প্রয়োজনীয় ছুটি নেওয়া যেতে পারে অফিস থেকে।

আরও পড়ুন

Advertisement