Advertisement
১৯ এপ্রিল ২০২৪
Covid test

Covid Test: স্রেফ মোবাইল পরীক্ষা করেই বলা যাবে আপনি কোভিড আক্রান্ত কি না, দাবি গবেষণায়

এই পরীক্ষায় অনেক সহজে এবং অনেক তাড়াতাড়ি কোভিড সংক্রমণ চিহ্নিত করা যাবে বলে আশা গবেষকদের।

এ বার কোভি পরীক্ষার নমুনা ফোন থেকে সংগ্রহ হতে পারে।

এ বার কোভি পরীক্ষার নমুনা ফোন থেকে সংগ্রহ হতে পারে। ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৮ জুন ২০২১ ১১:০৬
Share: Save:

শুধু নাক-গলা থেকে লালারস নয়, এ বার কোভিড পরীক্ষার নমুনা সংগ্রহ হতে পারে ফোন থেকেও। এই পরীক্ষায় ১০০ শতাংশ সঠিক ফল পাওয়া যেতে পারে বলেও দাবি করছেন গবেষকেরা।

হালে ইউনিভার্সিটি কলেজ লন্ডনের তরফে এই বিষয় নিয়ে একটি গবেষণা করা হয়। ৫৪০ জনের নমুনা একই সঙ্গে দু’রকম পদ্ধতিতে সংগ্রহ করা হয়। আরটি-পিসিআরেরর জন্য লালারস এবং ফোনের পর্দা থেকে মুখনিঃসৃত বাষ্প বা লালার ছিটে। দু’ধরনের নমুনা আলাদা আলাদা গবেষণাগারে পরীক্ষার জন্য পাঠানো হয়। দেখা গিয়েছে, যাঁদের শরীরে সংক্রমণের মাত্রা বেশি, দু’টি পরীক্ষাতেই তা ধরা পড়েছে। শুধু তাই নয়, সংক্রমিত হলেও যাঁদের শরীরে ভাইরাসটির উপস্থিতির মাত্রা খুব কম, তাঁদের ক্ষেত্রেও ফোন থেকে নেওয়া নমুনা পরীক্ষা সফল ভাবে সংক্রমণকে চিহ্নিত করতে পেরেছে। এ থেকেই গবেষকদের দাবি, এই পরীক্ষা ১০০ শতাংশ সফল হতে পারে।

গবেষকদের কথায়, যেহেতু আমরা আমাদের ফোন সব সময় ব্যবহার করি, তাই হাত এবং মুখ থেকে জীবাণু সহজেই ফোনের পর্দায় পৌঁছে যায়। ফোন থেকে নমুনা সংগ্রহ করে তা আরটি-পিসিআর-এর অনুরূপ পরীক্ষায় পাঠালে, সেই জীবাণু ধরা পড়ার সম্ভাবনা খুবই বেশি।

এই পরীক্ষা পরবর্তী কালে সর্ব ক্ষেত্রে স্বীকৃত হলে অনেক সহজে এবং অনেক তাড়াতাড়ি কোভিড সংক্রমণ চিহ্নিত করা যাবে বলে আশা গবেষকদের। এমনকি খরচও অনেক কম হবে বলে জানাচ্ছেন তাঁরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

coronavirus COVID 19 Covid test
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE