Advertisement
০৫ মে ২০২৪
Curd Recipe

খুদে কিছুতেই টক দই খেতে চায় না? দই দিয়ে বানিয়ে দিতে পারেন রকমারি খাবার

তীব্র গরমে টক দই খাওয়া অত্যন্ত জরুরি। তবে একান্ত খেতে না চাইলে টক দই দিয়েই অন্য কিছু বানিয়ে দিতে পারেন।

টক দই খান এবং খুদেকেও খাওয়ান।

টক দই খান এবং খুদেকেও খাওয়ান। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২১ এপ্রিল ২০২৪ ১১:২৫
Share: Save:

গরমে সুস্থ থাকতে টক দই খাওয়ার কোনও বিকল্প নেই। টক দই পেট ঠান্ডা রাখে। এই তীব্র দহনজ্বালা থেকে বাঁচকে ভরসা হতে পারে দই। চিকিৎসকেরাও নিয়ম করে টক দই খাওয়ার পরামর্শ দিচ্ছেন। তবে বাড়ির খুদেরা অনেক সময় টক দই খেতে চায় না। বায়না করে। নানা রকম ভাবে ভুলিয়ে খাওয়াতে গিয়ে কালঘাম ছোটে। অথচ এই তীব্র গরমে টক দই খাওয়া অত্যন্ত জরুরি। তবে একান্ত খেতে না চাইলে টক দই দিয়েই অন্য কিছু বানিয়ে দিতে পারেন।

প্যানকেক

সকালে খাবারে ওট্স বাদ দিয়ে এক দিন দই দিয়ে বানানো সুস্বাদু প্যানকেক খেয়ে দেখতে পারেন। দই দিয়ে প্যানকেক বানালে বেশ নরম হয়। সেই সঙ্গে ভাল ফোলেও। খেতেও দুর্দান্ত হয়। দইয়ের সঙ্গে দুধ মিশিয়ে একটি ঘন মিশ্রণ তৈরি করে প্যানকেক বানান। খুদেকে টিফিনে দিলে চেটেপুটে খাবে।

পাস্তা সস্

‘হোয়াইট সস্ উইথ পাস্তা’ অনেকেরই পছন্দের খাবার। হোয়াইট সস্ চাইলে বাড়িতে বানিয়ে নিতে পারেন দই দিয়ে। দইয়ের সঙ্গে কুচনো রসুন, মশলা এবং পাস্তা সেদ্ধ জল দিয়েই বানিয়ে নিন সস্। এই সস্ দিয়ে পাস্তা বানালে রেস্তরাঁর মতো খেতে হবে।

স্মুদি

শরীর ঠান্ডা করতে দই দিয়ে বানাতে পারেন সুস্বাদু স্মুদি। বাড়িতে ফল থাকলে টুকরো করে কেটে নিন। দই আর ফল একসঙ্গে মিক্সিতে ঘুরিয়ে নিলেই তৈরি স্মুদি। উপর থেকে বরফকুচি ছড়িয়ে দিলে খেতে মন্দ লাগবে না। মন-প্রাণও জুড়িয়ে যাবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Curd
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE