Advertisement
২৭ এপ্রিল ২০২৪
Third gender

Third Gender: তৃতীয় লিঙ্গের জন্য গড়তে হবে পৃথক শৌচালয়, নির্দেশ দিল দিল্লি হাইকোর্ট

দিল্লিতে তৃতীয় লিঙ্গের মানুষদের জন্য আলাদা সাধারণ শৌচালয় তৈরি করতে হবে। সে বিষয়ে কেন্দ্র ও রাজ্য সরকারকে নোটিস দিল দিল্লি হাইকোর্ট।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৬ জুলাই ২০২১ ১৫:২০
Share: Save:

তৃতীয় লিঙ্গের মানুষদের জন্যে আলাদা শৌচাগার তৈরির নির্দেশ দিল দিল্লি হাইকোর্ট। বিভিন্ন এলাকায় শুধু স্ত্রী এবং পুরুষদের জন্য সাধারণ শৌচালয় তৈরি করা হয়। সোমাবার একটি জনস্বার্থ মামলার শুনানির সময়ে এই ব্যবস্থায় বদল আনার নির্দেশ দেওয়া হয়।

জ্যাসমিন কৌর চাবরা নামে এক পড়ুয়া, তাঁর আইনজীবী রুপিন্দর পাল সিংহের মাধ্যমে একটি জনস্বার্থ মামলা দায়ের করেছিলেন। সেখানে তৃতীয় লিঙ্গের মানুষদের জন্য আলাদা শৌচালয় তৈরির প্রয়োজনীয়তার কথা উল্লেখ করেন তিনি। সোমবার বিচারপতি ডি এন পটেল এবং বিচারপতি জ্যোতি সিংহের উপস্থিতিতে সেই মামলার শুনানি হয়। এ বিষয়ে কেন্দ্র ও দিল্লি সরকারকে নোটিস পাঠিয়েছে হাইকোর্ট।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

শিক্ষা, স্বাস্থ্য বা কর্মক্ষেত্রে তৃতীয় লিঙ্গের মানুষদের প্রতি কোনও ভেদাভেদের পরিস্থিতি তৈরি হলে আইনের চোখে তা অপরাধ হিসাবে গণ্য হবে। ‘ট্রান্সজেন্ডার পার্সন্স অ্যাক্ট ২০১৯’-এ এমনই বলা হয়েছে। জনস্বার্থ মামলাটিতে সে কথা উল্লেখ করা হয়। সঙ্গে জানানো হয়, কেন্দ্রীয় সরকার তৃতীয় লিঙ্গের মানুষদের জন্য সাধারণ শৌচালয় তৈরির অর্থ ইতিমধ্যেই বরাদ্দ করেছে। অন্যান্য রাজ্যের কয়েকটি শহরে সেই মতো কাজও শুরু হয়েছে। কিন্তু দিল্লিতে এমন পদক্ষেপ বিশেষ দেখা যাচ্ছে না।

ওই মামলায় আরও বলা হয়, তৃতীয় লিঙ্গের জন্য আলাদা ব্যবস্থা না থাকার কারণে তাঁদের পুরুষদের শৌচালয় ব্যবহার করতে হয়। এ সব সাধারণ শৌচালয়ে এমন মানুষদের যৌন হেনস্থার শিকারও হতে হচ্ছে। এমন ধরনের ঘটনার প্রবণতা যাতে আর না বাড়ে, তার জন্যও আলাদা শৌচালয় তৈরি করা প্রয়োজন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Delhi HC Third gender Toilets
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE