Advertisement
১৩ জুলাই ২০২৪
Medical Miracle

দুর্ঘটনায় হারিয়েছিলেন দু’টি হাত, অস্ত্রোপচারের পর আবার ছবি আঁকার স্বপ্ন দেখছেন শিল্পী

দিল্লিতে এই প্রথম দ্বিপাক্ষিক হাত প্রতিস্থাপনের সফল অস্ত্রোপচার করা হল। রোগীর বয়স ৪৫ বছর। ২০২০ সালে ট্রেন দুর্ঘটনায় তিনি দু’টি হাতই হারিয়েছিলেন।

Delhi man gets hands back as organ donation meets surgical excellence

হাত প্রতিস্থাপনের পর আবার ছবি আঁকার স্বপ্ন শিল্পীর চোখে। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৬ মার্চ ২০২৪ ১৬:২৩
Share: Save:

দুর্ঘটনায় কাটা পড়েছিল দু’টি হাত, ছবি আঁকার আশা প্রায় ছেড়েই দিয়েছিলেন চিত্রশিল্পী। তবে আবারও দু’হাতে রং-তুলি তুলে নিতে পারবেন তিনি, সবটাই সম্ভব হয়েছে এক মহিলার অঙ্গদান ও দিল্লির এক দল চিকিৎসকের জন্য।

দিল্লিতে এই প্রথম দ্বিপাক্ষিক হাত প্রতিস্থাপনের সফল অস্ত্রোপচার করা হল। রোগীর বয়স ৪৫ বছর। ২০২০ সালে ট্রেন দুর্ঘটনায় তিনি দু’টি হাতই হারিয়েছিলেন। অস্ত্রোপচারের পর তিনি আপাতত সুস্থ। ৭ মার্চ হাসপাতাল থেকে তাঁকে ছেড়ে দেওয়া হবে। আর্থিক ভাবে খুব একটা সচ্ছল ছিলেন না সেই রোগী। হাত ফিরে পাওয়ার কোনও রকম আশাই ছিল না তাঁর। তবে শিল্পীর জীবনে ঘটল এক অবিশ্বাস্য ঘটনা। দক্ষিণ দিল্লির একটি নামী স্কুলের প্রাক্তন কর্মী ৪৫ বছর বয়সি মীনা মেহতার অঙ্গদানেই ঘটল চমৎকার। মহিলার মৃত্যুর পর তাঁর কিডনি, লিভার এবং কর্নিয়া অন্য তিন জনের জীবন বদলে দিয়েছে। এবং তাঁর হাত দু’টি চিত্রশিল্পীকে নতুন জীবন দিয়েছে।

Delhi man gets hands back as organ donation meets surgical excellence

দিল্লিতে এই প্রথম দ্বিপাক্ষিক হাত প্রতিস্থাপনের সফল অস্ত্রোপচার করা হল। ছবি: সংগৃহীত।

তবে গোটা বিষয়টি সম্ভব হয়েছে অভিজ্ঞ চিকিৎসকের জন্য। ১২ ঘণ্টা ধরে চলেছে এই জটিল অস্ত্রোপচার। এই অস্ত্রোপচারে দাতা ও প্রাপকের হাতের মধ্যে প্রতিটি ধমনী, পেশি, টেন্ডন এবং স্নায়ু সংযোগ করা করা হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

miracle Medical Miracle Surgery
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE