Advertisement
১৭ জুলাই ২০২৪
Man took 217 Covid vaccines

২১৭ বার কোভিডের টিকা নিয়েছেন ৬২ বছরের বৃদ্ধ, কেমন আছেন তিনি? কী বলছেন চিকিৎসকেরা?

৬২ বছর বয়সি এক জার্মান ব্যক্তি দাবি করেছেন যে, তিনি নাকি মোট ২১৭ বার কোভিডের টিকা নিয়েছেন। ব্যক্তির এই দাবি শুনে চমকে গিয়েছেন গবেষকরা। তাঁর প্রতিরোধশক্তি নিয়ে গবেষণা চলছে এখন।

German man who received more than 200 COVID vaccinations becomes focus of new immunisation research

৩ বার নয়, ২১৭ বার কোভিডের টিকা নিয়েছেন বৃদ্ধ। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৬ মার্চ ২০২৪ ১৩:১০
Share: Save:

সালটা ২০২০। কোভিড মহামারিতে জর্জরিত সারা দুনিয়া। মহামারির হাত থেকে বাঁচার রক্ষাকবচ বলতে শুধুই টিকা। বিভিন্ন দেশের সরকারি তরফে প্রচার করা হল, অবিলম্বে টিকা নেওয়ার কথা। সম্প্রতি কোভিড টিকা সম্পর্কিত একটি তথ্য ঘুম উড়িয়েছে বিজ্ঞানীদের। ৬২ বছর বয়সি এক জার্মান ব্যক্তি দাবি করেছেন যে, তিনি নাকি মোট ২১৭ বার কোভিডের টিকা নিয়েছেন। ব্যক্তির এই দাবি শুনে চমকে গিয়েছেন গবেষকরা। এখন তাঁরা ওই ব্যক্তির রোগ প্রতিরোধ ক্ষমতা নিয়ে গবেষণা চালাচ্ছেন। একাধিক বার টিকা গ্রহণ ব্যক্তির শরীরে ঠিক কী প্রভাব ফেলেছে, সেই নিয়েই চলছে গবেষণা।

সেই বৃদ্ধ প্রথমে সংবাদমাধ্যমের কাছে জানান নিজের টিকা নেওয়ার কথা। বৃদ্ধের এমন দাবি শুনে মিউনিখ ও ভিয়েনার চিকিৎসকেরা তাঁর সঙ্গে যোগাযোগ করেন এবং বৃদ্ধের কিছু শারীরিক পরীক্ষা করার অনুমতি চান। বৃদ্ধও চিকিৎসকের অনুরোধে সম্মতি দেন। ইনস্টিটিউট অফ মাইক্রোবায়োলজি-ক্লিনিক্যাল মাইক্রোবায়োলজি, ইমিউনোলজি ও হাইজিনের ডিরেক্টর কিলিয়ান স্কুবার লিখিত বিবৃতিতে বলেন, ‘‘আমরা সংবাদমাধ্যমের কাছ থেকে এই বিষয়টি জানতে পারি। তার পরে আমরা ওঁর সঙ্গে যোগাযোগ করি, বেশ কয়েকটি পরীক্ষাও করা হয়। পরীক্ষার পর আমরা জানতে পারি ওই ব্যক্তি ৯ মাসের ব্যবধানে আটটি ভিন্ন ধরনের ১৩৪টি কোভিড টিকা নিয়েছেন। মোট ২৯ মাসের ব্যবধানে ওই ব্যক্তি ২১৭ বার কোভিড টিকা নিয়েছেন। এখনও পর্যন্ত ওই ব্যক্তির শরীরে টিকার কোনও রকম পার্শ্বপ্রতিক্রিয়া দেখা যায়নি।’’

বেশ কিছু গবেষণায় দাবি করা হয়েছে যে, হাইপার ভ্যাকসিনেশন অর্থাৎ কোনও নির্দিষ্ট রোগের বিরুদ্ধে একাধিক টিকাকরণ রোগীর রোগ প্রতিরোধ ক্ষমতাকে দুর্বল করে দেয়। এর ফলে শরীরের অ্যান্টিজেনগুলি ভাইরাসের সঙ্গে অভ্যস্ত হয়ে যায়, যার ফলে টিকাগুলির কার্যকারিতা কমে যায়। বিজ্ঞানীরা জানান, ওই ব্যক্তির শরীরে ইতিমধ্যেই করোনা ভাইরাসের বিরুদ্ধে একাধিক অ্যান্টিবডি তৈরি হয়ে গিয়েছে। এখনও পর্যন্ত ওঁর রোগ প্রতিরোধ ক্ষমতা দুর্বল হয়ে পড়ার কোনও প্রমাণ মেলেনি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Vaccine COVID Vaccine Covid
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE