Advertisement
০১ মে ২০২৪
Veg Tiffin Options

নিরামিষের দিনে কী টিফিন নেবেন বুঝতে পারেন না? চটজলদি বানিয়ে নিতে পারেন ৩ সুস্বাদু পদ

নিরামিষ মানেই খাবারের বিকল্প কম, এমন ভাবনা ঠিক নয় একেবারেই। নিরামিষ টিফিনের ভাগ দিয়ে সহকর্মীর মন জয় করে নিতে পারেন। রইল তেমন কয়েকটি খাবারের হদিস।

Delicious Indian veggie tiffin options for office.

নিরামিষ টিফিনের ভাগ দিয়েও সহকর্মীর মন জয় করে নিতে পারেন। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৯ জানুয়ারি ২০২৪ ১৩:১০
Share: Save:

সন্তানের হোক কিংবা নিজের— টিফিন পরিকল্পনা করতে বসলে মাথার ঘাম পায়ে পড়ে। বিশেষ করে সমস্যা হয় নিরামিষের দিনে। অন্য দিন তাও চিকেন স্যান্ডউইচ কিংবা পাউরুটি-অমলেটে কাজ চলে যায়। কিন্তু বাড়িতে নিরামিষ খাওয়ার দিনে চটজলদি কী বানিয়ে নেওয়া যায়, তা ভাবতেই অনেকটা সময় কেটে যায়। তবে নিরামিষ মানেই খাবারের বিকল্প কম, এমন ভাবনা ঠিক নয় একেবারেই। নিরামিষ টিফিনের ভাগ দিয়েও সহকর্মীর মন জয় করে নিতে পারেন। রইল তেমন কয়েকটি খাবারের হদিস।

চিঁড়ের পোলাও

সুস্বাদু নিরামিষ পদগুলির অন্যতম হল পোহা। স্বাদের পাশাপাশি শরীরেরও খেয়াল রাখে এই খাবার। মাংস, ডিমের সঙ্গে পাল্লা দেয় পোহা। চিঁড়ে তো এমনিতে স্বাস্থ্যকর। তার উপর নানা রকম সব্জি, কারিপাতা, কাজু, কিশমিশ দিয়ে বানালে খেতেও দারুণ লাগবে।

আলুর পরোটা

পরোটা, সঙ্গে আবার তরকারি! সকালে এত কিছু একা হাতে বানাতে গেলে দেরি হয়ে যাওয়া স্বাভাবিক। তার চেয়ে চটপট করে বানিয়ে নিতে পারেন আলুর পরোটা। আলুর পুর ময়দার সঙ্গে মেখে পরোটার আকারে গড়ে বেলে নিলেই তৈরি সুস্বাদু টিফিন। সঙ্গে একটু টক-ঝাল-মিষ্টি আচার নিয়ে নিলে টিফিন জমে যাবে।

ভেজিটেবল পোলাও

আগের রাতের ভাত ফ্রিজে রয়ে গিয়েছে। সেটা ফেলে না দিয়ে বরং নানা রকম সব্জি দিয়ে বানিয়ে নিতে পারেন ভেজিটেবল পোলাও। বিন্‌স, গাজর, ব্রকোলি, লবঙ্গ, পেস্তা, অল্প কাজু এবং কিশমিশ দিয়ে বানিয়ে নিন এই নিরামিষ পোলাও। সঙ্গে নতুন আলু দিয়ে তৈরি দম থাকলে বাক্স খোলার কয়েক মুহূর্তে খাবার শেষ হয়ে যাবে।

Delicious Indian veggie tiffin options for office.

সুস্বাদু নিরামিষ টিফিনের আরও একটি বিকল্প হতে পারে প্যানকেক। ছবি: সংগৃহীত।

প্যানকেক

সুস্বাদু নিরামিষ টিফিনের আরও একটি বিকল্প হতে পারে প্যানকেক। প্রথমে একটা পাত্রে সুজি আর দই ভাল করে মিশিয়ে দশ মিনিট ঢেকে রেখে দিন। এর পর একে একে সব গাজর কুচি, টম্যাটো কুচি, পেঁয়াজ কুচি, ধনেপাতা কুচি, ক্যাপসিকাম কুচি, লঙ্কা কুচি, ময়দা, নুন ও স্বাদমতো চিনি একসঙ্গে মিশিয়ে জল দিয়ে একটা ঘন মিশ্রণ তৈরি করে নিন। এ বার ননস্টিকে নামমাত্র তেল দিয়ে প্যানকেকের আকারে ভেজে নিলেই তৈরি হয়ে যাবে ভেজি প্যানকেক। শীতের টিফিনে জমে যাবে এই নোনতা প্যানকেক।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Tiffin Tiffin Box Healthy Tips
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE