Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৭ মে ২০২২ ই-পেপার

URL Copied
Something isn't right! Please refresh.

হৃদরোগে আক্রান্ত হয়ে প্রয়াত ডিজাইনার সত্য পল

ভারতের প্রখ্যাত ডিজাইনার ব্র্যান্ডের প্রতিষ্ঠাতা সত্য পল। আটপৌরে শাড়িকে সমসাময়িক হাইএন্ড ফ্যাশন অবতারের অঙ্গ বানিয়েছিলেন তিনিই।

নিজস্ব প্রতিবেদন
কলকাতা ০৭ জানুয়ারি ২০২১ ১৫:১৪
Save
Something isn't right! Please refresh.
সত্য পল।

সত্য পল।

Popup Close

ভারতীয় ডিজাইনার সত্য পল মারা গেলেন। তাঁর বয়স হয়েছিল ৭৯ বছর। বুধবার রাতে কোয়ম্বত্তূরে প্রয়াত হন তিনি। গত ২ ডিসেম্বর হৃদরোগে আক্রান্ত হয়েছিলেন তিনি । তার পর থেকে তাঁর চিকিৎসা চলছিল হাসপাতালে। ধীরে ধীরে শারীরিক উন্নতিও হচ্ছিল। সত্য পল তাই চেয়েছিলেন বাড়ি ফিরতে। তাঁর ইচ্ছাকে গুরুত্ব দিয়েই তাঁকে ফিরিয়ে আনা হয় ইশা যোগ কেন্দ্রে। এখানেই গত পাঁচ বছর ধরে থাকছিলেন সত্য পল। বুধবার রাতে সেখানেই মৃত্যু হয় তাঁর।

ভারতের প্রখ্যাত ডিজাইনার ব্র্যান্ডের প্রতিষ্ঠাতা সত্য পল। আটপৌরে শাড়িকে সমসাময়িক হাইএন্ড ফ্যাশন অবতারের অঙ্গ বানিয়েছিলেন তিনিই। ভারতীয় ফ্যাশন দুনিয়ার ধ্যানধারণা বদলে দেন বিশিষ্ট এই ডিজাইনার। ১৯৮৫ সালে প্রতিষ্ঠা করেন নিজের ব্র্যান্ড সত্য পল। যা এখনও গোটা ভারতে স্বতন্ত্র তাদের মৌলিক কাজ ও প্রিন্টের জন্য।

Advertisement

বৃহস্পতিবার ডিজাইনারের মৃত্যুর খবর সমাজমাধ্যমে জানান তাঁর পুত্র পুনিত নন্দা। পুনিত লেখেন, তাঁর বাবার একমাত্র ইচ্ছে ছিল হাসপাতালে তাঁকে যে সমস্ত যন্ত্রের মাধ্যমে চিকিৎসা করা হচ্ছে সে সব যন্ত্র থেকে তাঁকে দূরে সরিয়ে নেওয়া যাতে তিনি ‘সুদূরে ভেসে যেতে পারেন’। তাঁর সেই শেষ ইচ্ছাকে সম্মান জানিয়েই হাসপাতাল থেকে ফিরিয়ে আনা হয় সত্য পলকে।

আরও পড়ুন: বচ্চন ব্যারিটোনে কোভিড সতর্কতা, কলার টিউন বন্ধে জনস্বার্থ মামলা


১৯৪২ সালে জন্ম সত্য পলের। শেষ জীবনে আধ্যাত্মিকতার প্রতি আকৃষ্ট হন তিনি। সত্তরের দশকে শুরু হয় তাঁর এই আধ্যাত্মিকতার সফর। দার্শনিক জে কৃষ্ণমূর্তির বক্তব্য শোনার পরই বদলে যায় জীবনের প্রতি তাঁর দৃষ্টিভঙ্গি। পরে ১৯৯০ সালে ওশো রজনীশের কাছাকাছি আসেন। ২০০৭ সালে সাধগুরুর সংস্পর্শে আসার পর যোগের পথে চলতে শুরু করেন তিনি। ইশা যোগ কেন্দ্রে থাকতে শুরু করেন ২০১৫ থেকে।

আরও পড়ুন: নিজে না মানলেও সঠিক ‘জ্ঞান’ বিতরণে ওস্তাদ মালাইকা



Something isn't right! Please refresh.

Advertisement