×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

২২ জুন ২০২১ ই-পেপার

তিক্ততা সত্ত্বেও কেন ভাঙে না কিছু দাম্পত্য, কী বলেন মনোবিদেরা

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ০৬ এপ্রিল ২০২১ ২২:৪০
প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

সঙ্গী দরকার হয় অধিকাংশ মানুষেরই। সম্পর্ক সুখের রাখতেও চায় সকলে। তবু দেখা যায়, অনেকেই এমন কিছু মানুষের সঙ্গে জড়িয়ে পড়ে যে, সেই যোগাযোগ বেশ অস্বস্তির কারণ হয়ে থাকে। নানা সময়ে অশান্তিও লেগে থাকে। তবু এমন বহু সম্পর্কই ভাঙে না। থেকে যায় বছরের পর বছর।

কিন্তু কষ্ট করে সমস্যায় ভরা সম্পর্কে থেকে যায় কেন এত মানুষে? এমন দাম্পত্য অথবা প্রেমে জড়িতদের পরিজনেরা বহু সময়ে প্রশ্নও তোলেন, তবু তাতে সব সময়ে কাজ হয় না। মাঝেমধ্যে নির্যাতনের শিকার হলেও থেকে যায় মানুষ। কিন্তু কেন?

Advertisement

অভ্যাস। সম্পর্কে থাকার অভ্যাস থেকে বেরোতেই পারেন না বহু মানুষ বলে প্রথম বক্তব্য মনোবিদদের। ফলে নিয়মিত মানসিক অত্যাচার চলতে থাকলেও সেই মানুষটির জীবনের সঙ্গেই নিজেকে জুড়ে রাখেন।

বহু জনে আবার নিরাপত্তা খোঁজেন। আরও একটি মানুষ নিজের জীবনে থাকলে একা লাগবে না, এমন ভাবেন। ফলে সে মানুষটি যেমনই ব্যবহার করুন না কেন, থেকে যান তাঁর সঙ্গে।

সমাজ। এ হল একটা বড় কারণ। বিশেষ করে দাম্পত্যের ক্ষেত্রে সমাজ মাঝে এসে যায়। অশান্তি যতই থাক, তবু বিয়ে ভাঙা যাবে না। তাতে লোকলজ্জা রয়েছে। এমন ধারণা বহু জনের। সমাজে কী বলবে, সেই চিন্তা বড় হয়ে দাঁড়ায় নিজের সুখের তুলনায়।

ব্যক্তিগত জীবনের সিদ্ধান্ত ব্যক্তি বিশেষে আলাদাই হয়। তার পিছনে এমন কিছু কারণও থেকে যায়, যা অনেকের ক্ষেত্রেই প্রযোজ্য।

Advertisement