• সায়নী ঘটক
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

পুজোর ক’দিনের অনিয়মে ক্লান্ত ত্বককে বিশ্রাম দেওয়ার পালা। রইল ডিটক্স স্কিন কেয়ার

ত্বকের ডিটক্স দাওয়াই

Detox and skincare

উৎসবের দিনগুলিতে অল্পবিস্তর মেকআপ ও অনিয়মের জেরে ত্বক ক্লান্ত হয়ে পড়াই স্বাভাবিক। তাই পুজোর আগের ক’টা দিনের মতোই যত্ন নেওয়া প্রয়োজন উৎসব পরবর্তী দিনগুলিতেও।

সবচেয়ে আগে খাওয়াদাওয়া এবং বিশ্রাম ফেরাতে হবে রুটিনে, যাতে তা প্রতিফলিত হয় আপনার ত্বকেও। ভিতরে ও বাইরে থেকে ডিটক্স করতে রূপরুটিনের পাশাপাশি অনুসরণ করতে হবে ডিটক্স ডায়েটও। জল, ফলের রস খেয়ে হাইড্রেটেড রাখতে হবে নিজেকে। ভাজাভুজি, মিষ্টি কমাতে হবে। ভিটামিন ও অ্যান্টিঅক্সিড্যান্ট সমৃদ্ধ খাবার রাখতে হবে খাদ্যতালিকায়। সেই সঙ্গে রূপচর্চা তো রইলই।

শ্বাস নিক ত্বক

মুখ ও শরীরের অন্যান্য অনাবৃত অংশ, যা এই ক’দিনের অনিয়মে বেশি ক্লান্ত হয়ে পড়েছে, তাকে শ্বাস নিতে দিন। পুজোর সময়ে প্রায়ই অনেকক্ষণ ধরে ভারী মেকআপের প্রলেপ থাকে মুখে। চেষ্টা করুন, পুজোর পরের দিনগুলিতে খুব প্রয়োজন না হলে তেমন ভারী কোনও মেকআপ প্রডাক্ট ব্যবহার না করতে। সপ্তাহে দু’-একবার স্টিম নিন। রোমকূপের মুখগুলো খুলে যাবে। তার পরে বরফ ও টোনার ব্যবহার করবেন অবশ্যই। সপ্তাহে দু’-তিন বার ডিপ ক্লিন ও স্ক্রাবিং করাও জরুরি। রোমকূপের গভীরে জমে থাকা ময়লা ও মেকআপের অবশিষ্ট অংশ পরিষ্কার হয়ে যাবে। ঘাম ও দূষণের ফলে অতিরিক্ত সেবাম নিঃসরণ, মৃত কোষ কিংবা ব্ল্যাকহেডস, অ্যাকনের মতো সমস্যা দেখা দিতে পারে এ সময়ে। এর মোকাবিলার অন্যতম শর্ত ত্বক পরিষ্কার রাখা।

 

ড্যামেজ কন্ট্রোল

ত্বক হল শরীরের সবচেয়ে বড় অর্গ্যান। অনেক দিন পরে বাড়ি থেকে বেরোনো এবং পরপর ক’দিনের অনিয়মের ছাপ ত্বকে পড়তে বাধ্য। তার প্রাথমিক লক্ষণ ত্বকে কালো ছোপ পড়ে যাওয়া, ত্বক নিষ্প্রাণ দেখানো কিংবা রোদের প্রভাবে র‌্যাশ বেরিয়ে যাওয়া। এ ছাড়া অতিবেগুনি রশ্মির সংস্পর্শে এসে ত্বকে স্বাভাবিক ভাবেই ট্যান পড়ে।

• ক্লান্তির ছাপ তুলতে জুড়ি নেই দইয়ের। ট্যান রিমুভাল ক্রিমের বদলে বাড়িতে পাতা টক দইয়ের উপরে আস্থা রাখুন। স্নান করতে যাওয়ার মিনিট পনেরো আগে শরীরের অনাবৃত অংশগুলিতে মেখে নিন।

• কোনও মাস্ক কিংবা ফেসপ্যাক লাগানোর সময়ে শসা কিংবা আলুর রসে ভেজানো তুলো চোখের উপরে দিয়ে রাখুন। ক্লান্তি কেটে যাবে, ডার্ক সার্কলও মিলিয়ে যাবে।

• স্নানের সময়ে একটু এসেনশিয়াল অয়েল কিংবা বাথ সল্টের ব্যবহার ম্যাজিকের মতো কাজ করতে পারে ক্লান্তি জুড়োতে।

• ত্বকে রক্ত সঞ্চালন যথাযথ ভাবে হলে স্কিন আপনা থেকেই উজ্জ্বল দেখাবে। তার জন্য সাহায্য নিতে পারেন ফেসিয়াল কিংবা ফেস মাসাজের। ত্বকের প্রকৃতি ও প্রয়োজন অনুযায়ী মাসাজের ক্রিম বেছে নিন। স্ক্রাবিংও করিয়ে নিন একসঙ্গে।

ত্বকের ডিপ ক্লেনজ়িংয়ের একটি সহজ ও জনপ্রিয় সমাধান হল চারকোল মাস্কের ব্যবহার। অ্যাক্টিভেটেড চারকোল ভিতর থেকে যাবতীয় অশুদ্ধ বর্জ্য টেনে বার করে আনার ক্ষমতা রাখে। একই ভাবে তৈলাক্ত ভাব দূর করার জন্য মাড বা ক্লে মাস্কও ব্যবহার করতে পারেন। ডিপ ক্লিনিংয়ের পাশাপাশি চামড়ায় টানটান ভাব ফিরিয়ে আনতে সাহায্য করে এই প্যাক।

 

মাস্কে মহৌষধ

• এক চা চামচ কফি পাউডার, এক চা চামচ কোকো পাউডার পরিমাণমতো দইয়ের সঙ্গে মিশিয়ে নিয়ে মুখে লাগিয়ে রাখুন ১৫ মিনিট। ঠান্ডা জলে মুখ ধুয়ে ফেলুন তার পরে।

• এক চামচ মধুর সঙ্গে সামান্য টম্যাটোর রস মিশিয়ে মুখে মেখে রাখুন স্নানের পনেরো মিনিট আগে। টম্যাটোর বদলে পাতিলেবুর রসও ব্যবহার করতে পারেন।

• ত্বককে ময়শ্চারাইজ় করার দরকার হয়ে পড়লে কলা চটকে সামান্য মধু আর দইয়ের সঙ্গে মিশিয়ে মুখে, হাতে লাগিয়ে রাখুন স্নানের আগে আধ ঘণ্টা।

• আধ চা চামচ ময়দা ও এক চিমটি বেকিং পাউডারের সঙ্গে ৪-৫টি আঙুরের শাঁস চটকে মেখে নিয়ে মুখে লাগিয়ে রাখুন মিনিট পনেরো। ঠান্ডা জলের ঝাপটা দিয়ে ধুয়ে ফেলুন।

দুর্গাপুজো শেষ মানে কালীপুজো, ভাইফোঁটা আসন্ন। উৎসবের রেশ জারি থাকবে আগামী দিনেও। তাই চেহারার জেল্লা ফেরাতে মাঝের ক’টা দিন ডিটক্স করুন স্কিন।

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন