Advertisement
২৭ এপ্রিল ২০২৪
India

India-Pakistan: এক বছরে পাকিস্তানের নাগরিক হলেন ক’জন ভারতীয়? আর কোন দেশে গেলেন ভারতের বাসিন্দারা

সংসদে কেন্দ্রীয় সরকারের দেওয়া তথ্য বলছে, ২০১৯ থেকে ২০২১ সালের মধ্যে প্রায় চার লক্ষ মানুষ ভারত ছেড়ে বাইরের দেশের নাগরিকত্ব নিয়েছেন।

২০১৯ থেকে ২০২২-এর মধ্যে দেশ ছাড়লেন ক’জন?

২০১৯ থেকে ২০২২-এর মধ্যে দেশ ছাড়লেন ক’জন? ছবি- সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৮ অগস্ট ২০২২ ২০:০১
Share: Save:

কখনও কর্মসূত্রে, কখনও আবার সাংসারিক কারণে বিদেশের নাগরিকত্ব নেন বহু মানুষ। সংবিধান অনুসারে ভারতে দ্বৈত নাগরিকত্বের কোনও ব্যবস্থা নেই। অর্থাৎ, অন্য কোনও দেশের নাগরিকত্ব নিলে ছেড়ে দিতে হয় ভারতের নাগরিকত্ব। কাজেই কেউ যদি পাকাপাকি ভাবে বিদেশে থাকার সিদ্ধান্ত নেন, তবে তাঁর পক্ষে আর ভারতের নাগরিক থাকা সম্ভব নয়। কিন্তু শেষ কয়েক বছরে কোন দেশে গেলেন কত মানুষ?

সংসদে কেন্দ্রীয় সরকারের দেওয়া তথ্য বলছে ২০১৯ থেকে ২০২১ সালের মধ্যে প্রায় চার লক্ষ নাগরিক ভারত ছেড়ে অন্য দেশের নাগরিকত্ব নিয়েছেন। এই তিন বছরের মধ্যে সবচেয়ে বেশি মানুষ দেশ ছেড়েছেন ২০২১ সালে। সরকারি তথ্য অনুসারে, ১,৬৩,৩৭০ জন ২০২১ সালে ভারতের নাগরিকত্ব ছেড়েছেন। ২০১৯ ও ২০২০ সালে এই সংখ্যা ছিল যথাক্রমে ১,৪৪,০১৭ ও ৮৫,২৫৬।

তিন বছরে যাঁরা ভারতের নাগরিকত্ব ছেড়েছেন, তাঁদের মধ্যে সবচেয়ে বেশি মানুষ নিয়েছেন আমেরিকার নাগরিকত্ব। মোট ১,৭০,৭৯৫ জন ভারতীয় এই তিন বছরের ভারত ছেড়ে আমেরিকার নাগরিক হয়েছেন। এর পরেই রয়েছে কানাডা, অস্ট্রেলিয়া ও ব্রিটেন। ভারত ছেড়ে এই তিন দেশের নাগরিক হয়েছেন যথাক্রমে ৬৪,০৭১ জন, ৫৮,৩৯১ জন ও ৩৫,৪৩৫ জন। তবে দুই দেশের রাজনৈতিক সম্পর্ক খুব একটা মধুর না হলেও কিছু মানুষ ভারত ছেড়ে পাকিস্তানের নাগরিকত্বও নিয়েছেন এই তিন বছরে। ২০১৯ সালে কোনও ভারতীয় পাক নাগরিকত্ব নেননি। কিন্তু ২০২০ সালে এই সংখ্যা বেড়ে হয়েছে ৭ আর ২০২১ সালে ভারত ছেড়ে পাকিস্তানের নাগরিকত্ব নিয়েছেন ৪১ জন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

India pakistan Citizenship
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE