Advertisement
০১ অক্টোবর ২০২২
Winter

Room Heater: শীতে রুম হিটার ব্যবহার করছেন? সতর্ক না হলে অপেক্ষা করছে মহাবিপদ

বিশেষত শ্বাসযন্ত্রের সমস্যা থাকলে বড়সড় বিপদের কারণ হতে পারে রুম হিটার, জানুন সতর্ক থাকবেন কোন কোন ব্যপারে

রুম হিটারের ভাল মন্দ

রুম হিটারের ভাল মন্দ ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২১ ডিসেম্বর ২০২১ ১৭:৪৬
Share: Save:

শীতে ঠান্ডা থেকে বাঁচতে অনেকেই শরণাপন্ন হন রুম হিটারের। কিন্তু সাময়িক আরামের জন্য বড়সড় বিপদ ডেকে আনছেন না? কারণ বিশেষজ্ঞরা কিন্তু বলছেন কিছু কিছু ক্ষেত্রে বেশ ক্ষতিকারক হতে পারে রুম হিটারের ব্যবহার।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি। ছবি: সংগৃহীত

১। হিটারের ভিতরে ধাতব বা সিরামিক কিছু উপাদানকে উত্তপ্ত করে তাপ উত্পন্ন করা হয়। ফলে সংলগ্ন অঞ্চলে বাতাসের আর্দ্রতা যায় কমে। তা ছাড়া অনেক ক্ষেত্রেই বাতাসে অক্সিজেন দহন করে হিটার। ফলে হিটার থেকে বেরোনো বাতাসে কম থাকে আর্দ্রতা ও অক্সিজেন।

২। হিটারের হওয়াতে শুষ্ক হয়ে যায় ত্বক। তা ছাড়াও মাথা ধরা বা বমি ভাবও দেখা দিতে পারে। তৈরি হতে পারে ঘুমের সমস্যাও।

৩। হ্যালোজেন হিটার বা সাধারণ হিটার থেকে নানা রকম রাসায়নিক নির্গত হয় যা শ্বাসের মাধ্যমে দেহে প্রবেশ করলে হাঁপানি ও অ্যালার্জির মতো সমস্যা দেখা দেয়।

৪। রুম হিটারে সবচেয়ে বেশি সমস্যা হতে পারে শ্বাস কষ্টের রোগীদের। ব্রঙ্কাইটিস ও সাইনাসের সমস্যা থাকলে রুম হিটারের থেকে দূরে থাকা প্রয়োজন। হিটারের বাতাসে ফুসফুসের সমস্যা ও শ্বাসনালীর প্রদাহ হওয়াও অস্বাভাবিক নয়। শ্বাসযন্ত্রের সমস্যা থাকলে সাধারণ হিটারের বদলে বিশেষ ধরনের অয়েল হিটার ব্যবহার করা যেতে পারে। প্রয়োজনে আর্দ্রকারক যন্ত্রও ব্যবহার করা যেতে পারে।

৫। তবে সবচেয়ে বেশি সমস্যা তৈরি করতে পারে গ্যাসের হিটার। এই ধরনের হিটারে কার্বন মনোক্সাইড নির্গত হয়। যা শিশু ও বয়স্কদের জন্য বিশেষ ভাবে ক্ষতিকর। লেপ বা চাদরের ভেতর রাখবেন না রুম হিটার। এতে আগুন লাগার সম্ভবনা তৈরি হয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.