Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

৩০ নভেম্বর ২০২১ ই-পেপার

Blood Pressure: বাড়িতে ব্যবহারের জন্য রক্তচাপ মাপার ডিজিটাল যন্ত্র কিনছেন? এগুলি কি ঠিকঠাক কাজ করে

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ২৫ সেপ্টেম্বর ২০২১ ১৯:৩৪
রক্তচাপ মাপার এই যন্ত্র কি ঠিকঠাক কাজ করে?

রক্তচাপ মাপার এই যন্ত্র কি ঠিকঠাক কাজ করে?
ছবি: সংগৃহীত

এখন রোগবালাই নিয়ে সচেতনতা অনেক বেড়েছে। শরীরের কোথাও কোনও সমস্যা হচ্ছে কি না, তা বোঝার জন্য অনেকেই বাড়িতে নানা যন্ত্র মজুত রাখেন। তা সে অক্সিমিটারই হোক, কিংবা রক্তচাপ মাপার যন্ত্র। দ্বিতীয় যন্ত্রটি নিয়ে অবশ্য অনেকেরই নানা প্রশ্ন রয়েছে। রক্তচাপ মাপার ডিজিটাল যন্ত্রই সাধারণত বাড়িতে ব্যবহারের জন্য কেনা হয়। এই যন্ত্রগুলি কি আদৌ ঠিকঠাক কাজ করে?

এই জাতীয় যন্ত্র ব্যবহারের আগে কয়েকটি বিষয় মনে রাখা উচিত। সেগুলি কী কী?

Advertisement

• এই যন্ত্র ব্যবহারের সময়ে এক জায়গায় স্থির হয়ে বসতে হবে। রক্তচাপ মাপার সময়ে নড়াচড়া করলে এই যন্ত্র ঠিক মতো কাজ করবে না।

• এই জাতীয় রক্তচাপ মাপার ডিজিটাল যন্ত্রে দু’ধরনের বেল্ট বা কাফ থাকে। এক ধরনের কাফ কব্জিতে বেঁধে রক্তচাপ মাপতে হয়। অন্য ধরনের কাফ বাহুতে বাঁধতে হয়। সাধারণত বাহুতে বাঁধার কাফ-ওয়ালা যন্ত্র অনেক নির্ভুল তথ্য দেয়।



• এই বেল্ট বা কাফটি যত চওড়া হবে, তত ভাল। তাতে বেশি মাত্রায় নির্ভুল তথ্য পাওয়ার সম্ভাবনা বাড়ে।

• অনেকেই মনে করেন, যত বেশি দাম দিয়ে এই যন্ত্র কিনবেন, তত ভাল। বিষয়টি আদপেও তা নয়। রক্তচাপ মাপার দামি যন্ত্রগুলিতে আরও বেশ কিছু প্রযুক্তির সুবিধা পাওয়া যায়। যেমন, বেশি দামি যন্ত্রে ব্লুটুথের সুবিধা পাওয়া যায়। কিন্তু পরিসংখ্যান বলছে, বেশি মাত্রায় প্রযুক্তি নির্ভর দামি যন্ত্রগুলির থেকে কম দামি যন্ত্রগুলি বেশি কাজের।

• যন্ত্র ঠিক করে কাজ করছে কি না, তা নিয়ে সংশয় রয়েছে? চিকিৎসক বা পেশাদার কারও কাছে গিয়ে রক্তচাপ মাপার পুরনো ম্যানুয়াল যন্ত্রে রক্তচাপ মাপিয়ে নিন। এ বার ডিজিটাল যন্ত্রে একই সময়ে রক্তচাপ মাপুন। যদি সিসটোলিক ব্লাড প্রেশার বা উপরের সংখ্যাটি দুই ক্ষেত্রে সমান হয় বা তাদের মধ্যে বড় জোর ১০-এর পার্থক্য থাকে, তা হলে বুঝবেন, আপনার ডিজিটাল যন্ত্রটিও মোটামুটি ঠিকই কাজ করছে।

আরও পড়ুন

Advertisement