Advertisement
২৫ সেপ্টেম্বর ২০২২
Red Rose

DIY Makeup Hacks: হেঁসেলেই বানানো যাবে প্রাইমার-ফাউন্ডেশন? জেনে নিন কী ভাবে

মেকআপের সরঞ্জামের দাম নেহাত কম নয়। হেঁসেলেই যদি বানানো যায়, তাহলে কেমন হয়?

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি। ছবি: সংগৃহিত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০২ জুলাই ২০২১ ১২:৫২
Share: Save:

লকডাউনে মেকআপের প্রয়োজন তেমন না পড়লেও এবার ধীরে ধীরে খুলে যাচ্ছে অনেক জায়গাই। বাইরে বেরোনোর প্রয়োজনও পড়তে পারে। তাই মেকআপ বাক্স ভরে রাখার সময় হয়ে গেল। কিন্তু কোনও প্রসাধনীরই নেহাত কম দাম নয়। তাই অন্য কোনও উপায় যদি এগুলো বাড়িতেই তৈরি করে ফেলা যায়, তাহলে মন্দ হয় না। উপায় রয়েছে আপনার হেঁসেলেই! অবাক হবেন না। রান্নাঘরের অনেক জিনিস দিয়েই আপনি চাইলে তৈরি করতে পারেন নিজস্ব প্রসাধনী। এগুলো প্রাকৃতিক উপায় তৈরি বলে আপনার ত্বকের পক্ষেও ক্ষতিকর হবে না। জেনে নিন কী ভাবে।

অ্যালো-প্রাইমার

অ্যালোভেরা জেল লাগালে এমনিই আমাদের ত্বকের দাগছোপ হালকা হয়ে বলিরেখা সামান্য কম দেখা যায়। তাই এর চেয়ে ভাল প্রাকৃতিক প্রাইমার আপনি পাবেন না। ৪ টেবিল চামচ অ্যালোভেরা জেলের সঙ্গে ২ টেবিল চামচ গোলাপ জল এবং দু’ফোঁটা মধু মিশিয়ে একটি এয়ারটাইট শিশিতে রেখে দিন। যখন প্রয়োজন প্রাইমারের মতো ব্যবহার করুন।

মুলতানি-ফাউন্ডেশন

ত্বকের অতিরিক্ত তেল, ধুলো, ময়লা শুষে ঝকঝকে ত্বক পেতে মুলতানি মাটি ব্যবহার করেন অনেকেই। এ দিয়েই তৈরি হয়ে যাবে আপনার ফাউন্ডেশন। ২ টেবিল চামচ মুলতানি মাটির সঙ্গে কফি পাউডার নিতে হবে আপনার প্রয়োজন মতো। মানে ত্বকের রং অনুযায়ী পরিমাণ বেছে নিন। তার সঙ্গে একটু অ্যারারুট এবং এক চিমটে হলুদগুঁড়ো মিশিয়ে নিন। ৪ টেবিল চামচ গোলাপ জল দিয়ে ভাল করে মিশিয়ে নিন সব উপকরণ। যাতে কোনও দলা পাকিয়ে না যায়, সেদিকে খেয়াল রাখতে হবে। একটা শিশিতে ভরে রাখুন। ২০ দিনের বেশি ব্যবহার করবেন না এই মিশ্রণ।

গোলাপ দিয়ে তৈরি করা যায় নানা রকম প্রসাধনী।

গোলাপ দিয়ে তৈরি করা যায় নানা রকম প্রসাধনী। ছবি: সংগৃহীত

চকোলেট-লিপবাম

এক টেবিল চামচ পেট্রোলিয়াম জেলি আর দু’টুকরো চকোলেট একসঙ্গে গলিয়ে নিন। তারপর এতে সামান্য নারকেল তেল দিয়ে মিশিয়ে ঠান্ডা করে নিন। যদি একটু রঙিন লিপবাম ব্যবহার করতে চান, তাহলে এই মিশ্রণের সঙ্গে পছন্দের লিপস্টিকের একটুখানি মিশিয়ে রং আনতে হবে। গ্লসি বা চিকমিকে লিপবাম ব্যবহার করতে চাইলে এক ফোঁটা লিক্যুইড হাইলাইটার দিতে হবে মিশ্রণের মধ্যে। তবে এগুলো কোনওটাই বাধ্যতামূলক নয়। মিশ্রণটি একটি ছোট্ট পাত্রে ঢেলে ফ্রিজে জমিয়ে নিন।

গোলাপের-ব্লাশ

শুকনো গোলাপ পাঁপড়ি গুড়িয়ে নিন। সঙ্গে অ্যারারুট গুঁড়ো মিশিয়ে নিলেই আপনার প্রাকৃতির ব্লাশ তৈরি হয়ে যাবে। অ্যারারুটগুঁড়ো ত্বকের দাগ-ছোপ ঢেকে গিয়ে আরও মশ্রিণ দেখতে লাগবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.