Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৭ জানুয়ারি ২০২২ ই-পেপার

কে বেশি ভালবাসে মালিককে? কুকুর নাকি বিড়াল?

মালিক বাড়ি থেকে বেরনোর সময় বেশির ভাগ পোষ্য কুকুরই পথ আগলে দাঁড়ায়। কিন্তু এ সব ক্ষেত্রে বিড়ালকে ভাবলেশহীন বলেই মনে হয়।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ১৪ মার্চ ২০২১ ১৭:১২
বিড়াল কি সত্যিই মানুষকে নিয়ে উদাসীন?

বিড়াল কি সত্যিই মানুষকে নিয়ে উদাসীন?
ছবি: সংগৃহীত

মালিককে কে বেশি ভালবাসে? কুকুর নাকি বিড়াল? এই প্রশ্নের উত্তরে অনেকেই বলবেন, কুকুর। মালিক বাড়ি ফিরলেই কুকুর তাঁর গায়ে উঠে আদর পেতে চায়। মালিক বাড়ি থেকে বেরনোর সময় বেশির ভাগ পোষ্য কুকুরই পথ আগলে দাঁড়ায়। কিন্তু এ সব ক্ষেত্রে বিড়ালকে ভাবলেশহীন বলেই মনে হয়।

তা হলে কি সত্যিই কুকুর মালিকের সঙ্গ অনেক বেশি পেতে চায়? হালের কিছু গবেষণা বলছে, বিষয়টা এ রকম নয়। দু’জনের চরিত্রগত পার্থক্যের জন্য বিষয়টা এমন মনে হয়।

কী বলছে এই গবেষণা? গবেষকদের দাবি, আচরণ দেখে এমনটা ভাবা ঠিক নয়, মালিকের প্রতি বিড়ালের কোনও অনুভূতি নেই। হালের এই গবেষণা বলছে, দীর্ঘ দিন ধরে মানুষের সঙ্গে থাকতে থাকতে কুকুর বিপুল পরিমাণে মানুষের উপর নির্ভর করে। মালিক বাড়ি থেকে বেরনোর সময় কুকুরের যে পথ আগলে দাঁড়ানো, বা বাড়ি ফিরলে আহ্লাদে গায়ে ওঠা, তার অনেকটাই আসে নিরাপত্তাহীনতা থেকে। মালিক বা অভিভাবক কাছে না থাকলে কুকুর প্রচণ্ড ভয় পায়।

Advertisement

বিড়ালের বিষয়টা এ ক্ষেত্রে একেবারেই আলাদা। বিড়াল শিকারি প্রাণী। খাবারের জন্য কখনও মানুষের উপর পুরোপুরি নির্ভর করতে হয় না। ফলে মালিকের অনুপস্থিতিতে বিড়াল মারাত্মক ভাবে চিন্তিত হয়ে পড়ে না। যদিও মালিকের সঙ্গে খেলাধুলো বা মালিকের সঙ্গ সে একই রকম ভাবে উপভোগ করে।

আরও পড়ুন

Advertisement